বরফে অর্ধেক জমে স্থির বিশ্বখ্যাত জলপ্রপাত নায়াগ্রা, ভিডিও চমকে দেবে

বরফে অর্ধেক জমে স্থির বিশ্বখ্যাত জলপ্রপাত নায়াগ্রা, ভিডিও চমকে দেবে

কিছুটা তরল আর কিছুটা জমে যাওয়া বরফ, এই দুইয়ের যুগলবন্দীতে নায়াগ্রা জলপ্রপাতের রূপ যেন আরও দ্বিগুণ হয়ে ধরা দিয়েছে

কিছুটা তরল আর কিছুটা জমে যাওয়া বরফ, এই দুইয়ের যুগলবন্দীতে নায়াগ্রা জলপ্রপাতের রূপ যেন আরও দ্বিগুণ হয়ে ধরা দিয়েছে

  • Share this:

#নিউ ইয়র্ক: যদি আপনি একশো জন ব্যক্তিকে জিগ্যেস করেন, জীবনে অন্তত একবার কোথায় যেতে চান, নিশ্চিত ভাবে অন্তত ৯০ জন নায়াগ্রা জলপ্রপাতের কথা বলবেন। আর সেটাই স্বাভাবিক। এটি উত্তর আমেরিকার সর্ববৃহৎ জলপ্রপাত বলে নয়, এই জলপ্রপাতের অপরূপ সৌন্দর্য এক কথায় বর্ণনা করা যায় না!

অনেকেই জানেন, সম্প্রতি উত্তর আমেরিকার তাপমাত্রা ভয়ঙ্কর ভাবে হিমাঙ্কের নিচে নেমে গিয়েছে। বরফে জমে গিয়েছে বেশিরভাগ শহর। এর প্রভাব পড়েছে নায়াগ্রার উপরেও। এই জলপ্রপাতের জলও বেশ খানিকটা জমে গিয়েছে। যদিও যে ভাবে তাপমাত্রা ক্রমাগত নিচের দিকে নেমেছে, তাতে গোটা জলপ্রপাতই জমে কুলফি হয়ে যাওয়ার কথা। কিন্তু সৌভাগ্যবশত এই জলপ্রপাতে বিপুল পরিমাণ জলরাশি থাকার দরুন সেটা প্রায় অসম্ভব একটি কাণ্ড।

কিন্তু কিছুটা তরল আর কিছুটা জমে যাওয়া বরফ, এই দুইয়ের যুগলবন্দীতে নায়াগ্রা জলপ্রপাতের রূপ যেন আরও দ্বিগুণ হয়ে ধরা দিয়েছে। মনে হচ্ছে যেন ক্রিসমাস আরও একটু দীর্ঘ হয়েছে এবং যে কোনও মুহূর্তে নরম নরম সাদা বরফের উপর এসে দাঁড়াবে সান্তা ক্লজের স্লেজ।

আসলে কিছুটা জল জমে বরফ হয়েছে আর তার চারপাশ দিয়ে জলস্রোত এমন ভাবে বয়ে চলেছে যে দূর থেকে দেখে মনে হচ্ছে যে গোটা জলপ্রপাতই বুঝি জমে স্থির হয়ে গিয়েছে।

https://twitter.com/Reuters/status/1365695688894390272?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1365695688894390272%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_c10&ref_url=https%3A%2F%2Findianexpress.com%2Farticle%2Ftrending%2Ftrending-globally%2Ffrozen-niagara-falls-pictures-videos-7208417%2F

সম্প্রতি এই অর্ধেক জমে যাওয়া এবং অর্ধেক প্রবহমান নায়াগ্রার ছবি ও ভিডিও Twitter-এ ছড়িয়ে পড়ে। আর সেটা পোস্ট করা মাত্রই ভাইরাল হয়ে যায়। বলা হয়েছে যে এই অর্ধেক জমে যাওয়া জলপ্রপাত দেখতে প্রতি দিন শয়ে শয়ে মানুষ এখানে আসছেন। তবে এটা খুবই স্বাভাবিক একটি দৃশ্য। এমনিতেই অগণিত পর্যটক এখানে প্রতি বছর ভিড় জমান।

আমেরিকাতে অবস্থিত হলেও নায়াগ্রার মূল অবস্থান হল নিউ ইয়র্ক শহর এবং কানাডার ওন্টারিও অঞ্চলের সীমান্তে। আসলে এটি তিনটি জলপ্রপাতের মিশ্র ধারা। যার মধ্যে সব চেয়ে বড় জলপ্রপাত বা হর্স শ্যু জলপ্রপাত কানাডা ও আমেরিকার সীমান্তে অবস্থিত। এর আরেক নাম কানাডা ফলস। অপর দু'টি জলপ্রপাত আমেরিকান জলপ্রপাত ও ব্রাইডাল ভেল আমেরিকাতেই অবস্থিত।

এই ভাবে অর্ধেক জমে যাওয়া নায়াগ্রার কাছে কোনও বড় ব্যাপার নয়। তবে ১৮৪৮ সালে প্রায় ৩০ ঘণ্টার জন্য এই জলপ্রপাত পুরোপুরি জমে গিয়েছিল।

Published by:Rukmini Mazumder
First published: