বড় খবর! বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন হিসেবে ফাইজার টিকাকেই ছাড়পত্র দিল হু

বড় খবর! বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন হিসেবে ফাইজার টিকাকেই ছাড়পত্র দিল হু

ফাইজারের ভ্যাকসিনেই ভরসা রাখছে হু।

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ ইউরোপিয়ান ইউনিয়নের বহু দেশ এই টিকা ব্যবহার করতে শুরু করেছে।

  • Share this:

    সুসংবাদেই শুরু হল নতুন বছরটা। ফাইজারের টিকাকে বিশ্বে প্রথম জরুরিকালীন ব্যবহারের ছাড়পত্র দিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অর্থাৎ তৃতীয় বিশ্বের অন্তর্গত দরিদ্র দেশগুলিও খুব শিগগির করোনা টিকা পেতে চলেছে। যে কোনও দেশের ক্ষেত্রেই কোনও ভ্যাকসিনকে ছাড়পত্র দেয়, সেই দেশের নিয়ামক সংস্থা। কিন্তু দরিদ্র তথা পরিকাঠামোবিহীনগুলি দেশগুলি অনেকাংশেই নির্ভর করে হু-এর অনুমোদনের উপর।

    বিশ্বসাস্থ্য সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার রাতেই জানিয়ে দেওয়া হয় ফাইজার-এনবায়োটেকের টিকাটি নিরাপত্তা ও কার্যকারিতার ক্ষেত্রে হু এর মানদণ্ডে সাফল্যের সঙ্গেই উৎরেছে। এবার দেশগুলি টিকাকরণের প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারে। বলাই বাহুল্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ ইউরোপিয়ান ইউনিয়নের বহু দেশ এই টিকা ব্যবহার করতে শুরু করেছে।

    ‌ ফাইজার ভ্যাকসিনকে সংরক্ষণ করা ঝক্কির বিষয়। কোল্ড স্টোরেজে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের জোগান চাই সংরক্ষণের জন্য। কিন্তু বহু পিছিয়ে পড়া দেশেই বিদ্যুতের জোগান অপ্রতুল। এই অবস্থায় এই দেশগুলির হাত ধরতে চাইছে হু। খতিয়ে দেখছে ভ্যাকসিন আমদানি ও বন্টনের ব্যবস্থা, ভাবা হচ্ছে প্রয়োজনমাফিক সাহায্য প্রদানের কথা।

    Published by:Arka Deb
    First published:

    লেটেস্ট খবর