Afghanistan Taliban: মাঝআকাশে বিমান থেকে টপাটপ পড়ছে মানুষ! অন্ধকার আফগানিস্তানের ভয়ঙ্কর ভাইরাল ভিডিও...

ভয়ঙ্কর দৃশ্য

Afghanistan Taliban: প্রকাশ্যে এল তালিবান কুক্ষিগত আফগানিস্তানের একটি ভাইরাল ভিডিও। তাতে দেখা যাচ্ছে, দেশ ছাড়তে বিমানের পাখায় ঠাঁই নেওয়া একের পর এক মাঝআকাশ থেকে পড়ে যাচ্ছেন নীচে। যে ভিডিও দেখে স্তম্ভিত গোটা বিশ্ব।

  • Share this:

    #কাবুল: এ যেন এক অন্ধকার আফগানিস্তান। দিন কয়েকের মধ্যেই গোটা দেশটা চলে গিয়েছে আতঙ্গের গহ্বরে। রবিবারই গোটা দেশের ক্ষমতা দখল করেছে তালিবান। ক্ষমতা ছেড়ে দেশত্যাগী হয়েছেন স্বয়ং প্রেসিডেন্ট। এই পরিস্থিতিতে আর নিজের দেশকে নিরাপদ মনে করছেন না আফগানরা। তাই রবিবারের রাত কাটতেই সোমবার ভোর থেকেই দেশ ছাড়ার ঢল নেমেছে। কাবুল বিমানবন্দরে জনস্রোত। প্রাণের ভয়ে সকলে দৌড়চ্ছেন। বিমান ওঠার জন্য লম্বা লাইন। তবে এরই মধ্যে প্রকাশ্যে এল আফগানিস্তানের একটি ভাইরাল ভিডিও। তাতে দেখা যাচ্ছে, দেশ ছাড়তে বিমানের পাখায় ঠাঁই নেওয়া একের পর এক মাঝআকাশ থেকে পড়ে যাচ্ছেন নীচে। যে ভিডিও দেখে স্তম্ভিত গোটা বিশ্ব।

    গোটা আফগানিস্তান এখন তালিবানের কব্জায় চলে গিয়েছেন ৷ প্রেসিডেন্ট আশরাফ গনি এখন নিজের আশ্রয় খোঁজার চেষ্টা চালাচ্ছেন ৷ ঠিক দু’দশক আগের ভয়াবহ স্মৃতি ফিরে এসেছে আফগানিস্তানে ৷ দেশ ছেড়ে অন্যত্র পালানোর জন্যই আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন সাধারণ মানুষ। রবিবার বিকেল থেকেই হাজার হাজার আফগান বাসিন্দার ভিড় কাবুল বিমানবন্দরে ৷ গন্তব্য কী, কেউ জানেন না। শুধু দেশ ছাড়তে পারলেই হল।

    প্রাণ ভয়ে বিমানবন্দরের টারম্যাকে দৌড়ে বেড়াচ্ছেন হাজার হাজার মানুষ ৷ সোমবার সকালেই এহেন পরিস্থিতিতে কাবুল বিমানবন্দরে গুলি চালিয়েছে মার্কিন সেনা। সংবাদসংস্থা রয়টার্সের খবর অনুযায়ী অন্তত ৫ জন আফগান নাগরিকের হয়েছে বিমানবন্দরে চত্বরে। তবে তাদের মৃত্যু মার্কিন সেনার গুলিতে হয়েছে নাকি পদপিষ্ট হয়ে, সে বিষয়টি স্পষ্ট নয় ৷

    কার্যত রক্তস্নাত আফগানিস্তানকে ফের চাক্ষুষ দেখতে শুরু করেছেন সে দেশের মানুষ। তালিবান আগ্রাসনে গোটা দেশ কাঁপছে। গতকালই কাবুলে পা রেখে ক্ষমতা ছিনিয়ে নিয়েছে তালিবান। তারপর থেকেই ভয়াবহ একের পর এক দৃশ্য। তবে মাঝ আকাশে বিমান থেকে পড়ে যাওয়ার যে দৃশ্য সামনে এসেছে, তা বেনজির বলেই মানছে গোটা বিশ্ব।

    Published by:Suman Biswas
    First published: