কীভাবে বাগদাদি খতম ? অপারেশনের ভিডিও প্রকাশ করল পেন্টাগন

Bangla Editor | News18 Bangla
Updated:Nov 01, 2019 10:07 AM IST
কীভাবে বাগদাদি খতম ? অপারেশনের ভিডিও প্রকাশ করল পেন্টাগন
Bangla Editor | News18 Bangla
Updated:Nov 01, 2019 10:07 AM IST

#নিউইয়র্ক: সিরিয়ায় কেমন ছিল বাগদাদির আস্তানা ? কীভাবে সেখানে অভিযান চালায় মার্কিন সেনার বিশেষ দল? ভিডিও প্রকাশ করল পেন্টাগন। এদিকে, বসে নেই আইএসও। তারা বেছে নিল নতুন মাথা। এবার এই জঙ্গি সংগঠনের প্রধান আবু ইব্রাহিম অল-হাশিমি আল-কুরেশি।

চারপাশে উঁচু দেওয়াল.....মাঝখানে একটা বাড়ি। এখানেই ডেরা বেঁধে ছিল বিশ্বের ত্রাস, আইএসের মাথা আবু বকর অল বাগদাদি ৷ উত্তর পশ্চিম সিরিয়ার ইদলিবের এই বাড়িতেই মার্কিন সেনা অভিযানে খতম হয় বাগদাদি। পেন্টাগন থেকে সেই অভিযানের ভিডিও প্রকাশ করা হয়েছে। ফুটেজে দেখা যাচ্ছে, বাগদাদির বাড়ির বাইরে কয়েকজন আইএস জঙ্গিকে।

পেন্টাগনের দাবি, মার্কিন সেনা-বিমান লক্ষ্য করে জঙ্গিরা গুলি চালায়। সঙ্গে সঙ্গে মার্কিন সেনার বিশেষ বাহিনী গোলাবর্ষণ শুরু করে ৷ এরপর বাড়ির ভিতর ঢুকতে শুরু হয় মার্কিন সেনার অভিযান। বাগদাদির ডেরার ভিতরেও কয়েকজন ছিল। তারা মার্কিন সেনাকে আটকানোর চেষ্টা করে। কিন্তু, লাভ হয়নি। সুড়ঙ্গের ভিতর ঢুকে, আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে শেষ করে দেয় বাগদাদি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, শেষমুহূর্তে বাগদাদি কাঁদছিল। তার কুকুরের মতো মৃত্যু হয়েছে। মার্কিন সেনা কিন্তু সেভাবে বর্ণনা করেনি। ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, আত্মঘাতী বিস্ফোরণে মারা গিয়েছে বাগদাদির তিন সন্তানও। মার্কিন সেনা অবশ্য অন্য তথ্য জানিয়েছে।

বাগদাদির ডেরাকে ধুলোয় মিশিয়ে দেয় মার্কিন সেনার বিশেষ দল। ধ্বংসের আগের ও পরের ছবিও প্রকাশ করেছে পেন্টাগন। মার্কিন সেনা জানিয়েছে, ঘটনাস্থল থেকে উদ্ধার বাগদাদির দেহাংশ থেকে নমুনা নিয়ে তা মিলিয়ে দেখা হয় ২০০৪ সালে ইরাকের জেলে বন্দি থাকা বাগদাদির ডিএনএ’র সঙ্গে। তাতেই নিশ্চিত হওয়া গিয়েছে, বাগদাদি খতম। তবে, এরপরেও, আইএসকে এতটুকু হালকাভাবে নিচ্ছে না আমেরিকা। মার্কিন সেনার বক্তব্য, বাগদাদি নিহত বলেই আইএস শেষ, এমন কোনও ভুল ধারণা নিয়ে তারা চলতে চায় না।

First published: 09:54:59 AM Nov 01, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर