বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

এ কেমন রাষ্ট্রদূত? নিজের দেশের দূতাবাস বিক্রি করে দিয়েছিলেন পাক প্রাক্তন রাষ্ট্রদূত

এ কেমন রাষ্ট্রদূত? নিজের দেশের দূতাবাস বিক্রি করে দিয়েছিলেন পাক প্রাক্তন রাষ্ট্রদূত

ঘটনাটি ঘটেছে ২০০১–০২ সালের। সেই বছরই ইন্দোনেশিয়ায় পাকিস্তানের রাষ্ট্রদূত নিযুক্ত হয়েছিলেন অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুস্তাফা আনোয়ার।

  • Share this:

#‌ইসলামাবাদ:‌ নিজের দেশের সম্পত্তি জলের দরে বিক্রি করে দিলেন তিনি। আবার তিনিই নিজের দেশের প্রতিনিধিত্ব করছেন। বেআইনি ভাবে, সরকারি নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে সেই সৈয়দ মুস্তাফা আনোয়ার বিক্রি করে দিলেন পুরো দূতবাবাসটাই। এমনই এক আজব ঘটনা ঘটেছে ইন্দোনেশিয়ায়। ঘটিয়েছেন পাকিস্তানের রাষ্ট্রদূত ‌সৈয়দ মুস্তাফা আনওয়ার। আর তাই নিয়ে পাকিস্তানের কূটনৈতিক মহলে তোলপাড় পড়ে গিয়েছে।

ঘটনাটি ঘটেছে ২০০১–০২ সালের। সেই বছরই ইন্দোনেশিয়ায় পাকিস্তানের রাষ্ট্রদূত নিযুক্ত হয়েছিলেন অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুস্তাফা আনোয়ার। ন্যাব অর্থাৎ National Accountability Bureau–এর তরফে অভিযোগ করা হয়েছে, নিয়োগের সঙ্গে সঙ্গেই তিনি দূতাবাস বিক্রির তোড়জোড় করতে থাকেন। সেই সময়ে তিনি একটি বিজ্ঞাপনও দেন। কিন্তু সেই বিষয়ে কিছুই জানননি পাকিস্তান সরকারকে। তারপর বিক্রি সেরে তিনি পাকিস্তান সরকারকে একটি চিঠি লিখে জানিয়ে দেন, জলের দরে দূতাবাস বেচে দিয়েছেন তিনি। এর ফলে পাকিস্তান সরকারের ক্ষতি হয় প্রায় ১.‌৩২ মিলিয়ন ডলার। স্বাভাবিকভাবে পাকিস্তান সরকার এই বিক্রির বিষয়টি নাকচ করে বিক্রিকে বেআইনি ঘোষণা করে।

তারপরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে ন্যাব। এতদিন বাদে এই ঘটনার প্রেক্ষিতে একটি মামলা রুজু করেছে ন্যাব। পাকিস্তানের National Accountability Ordinance–এর সেকশন ৯(‌এ)‌ ধারায় মামলা রুজু করা হয়েছে মেজর জেনারেলের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। কিন্তু এতদিন পরে কেন?‌ পাক মিডিয়ার দাবি, এই ঘটনায় ন্যাব ও পাকিস্তানের সুপ্রিম কোর্টের গড়িমসিতেই এতটা দেরি হয়েছে। এদিকে পাকিস্তানের সুপ্রিম কোর্ট বলেছে, ন্যাবের অফিসাররাই যথেষ্ট উপযুক্ত নন জাকার্তায় দূতাবাস বিক্রি করে দেওয়ার ঘটনার তদন্ত করতে। যদিও, গোটা ঘটনায় সারা বিশ্বের কাছে হাসির খোরাক হয়েছে পাকিস্তান। আর বোধহয় এমন একটিও উদাহরণ পাওয়া যাবে না, যেখানে দেখা যাবে, রাষ্ট্রদূত নিজের দেশের প্রতিনিধিত্ব করতে গিয়ে একেবারে দূতাবাসই বিক্রি করে দিয়েছেন।

Published by: Uddalak Bhattacharya
First published: August 23, 2020, 9:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर