প্যালেস্তাইনের পাশে আছি, সাফ বার্তা ইমরানের

প্যালেস্তাইনকে সমর্থন জানালেন ইমরান খান

ইজরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে এবার সরব হলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের জনগণ প্যালেস্তাইনের পাশে রয়েছে

  • Share this:

    #ইসলামাবাদ: নিজের দেশে মুদ্রাস্ফীতি চরমে। একটি ডিমের দাম ৩০ টাকা। বিখ্যাত ফতেমা জিন্না পার্ক বন্ধক রাখতে হয়েছে সরকারকে। চিনের কাছে ঋণের দায়ে জর্জরিত দেশ। কখনও সৌদি আরবে গিয়ে বিদেশ মন্ত্রীর অপমানিত হয়ে ফেরা। FATF তালিকায় ব্ল্যাকলিস্টেড হয়ে যাওয়ার আশঙ্কা, তবুও শিক্ষা নেই পাকিস্তানের। আরও ভাল করে বললে ইমরান খানের। নিজের দেশের জনগণের চেয়ে ইমরানের আবেগ এখন প্যালেস্তাইনের জন্য।

    ইজরায়েলের পাল্টা হামলায় বহু প্যালেস্তিনীয় নিহত হয়েছেন। তাঁদের মধ্যে শিশুরাও রয়েছে। মানবতার জন্য যে কোনও মৃত্যুই দুঃখের। সেখানে শিশু মৃত্যু দুঃখের তো বটেই। কিন্তু মুসলিম দুনিয়ায় তুরস্ক বা সৌদি আরবের যে জায়গা আছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী নিজেকে সেই জায়গায় বসাতে গিয়ে হাসির খোরাক হচ্ছেন। পাকিস্তানের মত দেশকে কিছুটা তুরস্ক ছাড়া আরবের কোনও দেশ সমর্থন করে না। এমনকি বহু আরবের দেশ পাকিস্তানি বিয়ে করা থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছে নিজেদের নাগরিকদের।

    তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের নজরে নিজেকে ওপরে তোলার চেষ্টা ইমরানের আজকের নয়। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইজরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে এবার সরব হলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের জনগণ প্যালেস্তাইনের পাশে রয়েছে। গত বুধবার এক টুইটে ইমরান খান বলেন, "আমি পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং আমরা গাজার পক্ষে, আমরা প্যালেস্তাইনের পক্ষে।"

    টুইটে তিনি মার্কিন দার্শনিক নোয়াম চমস্কির একটি বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘তুমি আমার জল নিয়ে যাও, আমার জলপাই গাছ পুড়িয়ে দাও, আমার বাড়ি ধ্বংস করো, আমার চাকরি কেড়ে নাও, আমার জমি চুরি কর, আমার বাবাকে কারাগারে ঢোকাও, মাকে মারো, আমার দেশে বোমা ফেলো, আমাদের সবাইকে অনাহারী কর, অপমান কর। তারপরও সব দোষ আমারই, কারণ আমি পাল্টা একটি রকেট মেরেছি।’

    শুধু টুইটারেই নয়, ইমরান খান সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে ফোনালাপেও বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বুধবারের ওই ফোনালাপে পবিত্র রমজান মাসে আল-আকসা মসজিদের ভেতরে ও বাইরে নিরীহ প্যালেস্তাইনের মানুষের ওপর ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলার তীব্র প্রতিবাদ জানিয়েছেন ইমরান খান। ইজরায়েলের এ ধরণের আচরণ মানবতা ও আন্তর্জাতিক আইনের পরিপন্থী বলেও মন্তব্য করেছেন তিনি।

    Published by:Rohan Chowdhury
    First published: