Imran Khan: ভারতের সঙ্গে কথা মানে কাশ্মীরিদের অমর্যাদা দাবি পাক প্রধানমন্ত্রীর

কাশ্মীর নিয়ে আবার কথার ফুলঝুরি ইমরানের

এই মুহূর্তে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা কাশ্মীরের জনগণের সঙ্গে বেইমানি করার মতো বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আগে কাশ্মীর সমস্যার সঠিক সমাধান জরুরি

  • Share this:

    #ইসলামাবাদ: অর্ধেক দেশ বিক্রি হয়ে গিয়েছে চিনের কাছে। মাথার ওপর ঝুলছে FATF কালো তালিকাভুক্ত হওয়ার খাঁড়া। মুদ্রাস্ফীতি চরমে। কিন্তু লজ্জা নেই ইমরান খানের। এই মুহূর্তে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা কাশ্মীরের জনগণের সঙ্গে বেইমানি করার মতো বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আগে কাশ্মীর সমস্যার সঠিক সমাধান জরুরি। পরে ভারতের সঙ্গে সুসম্পর্ক স্থাপন।

    গত রবিবার পাকিস্তানের সাধারণ মানুষের সঙ্গে টেলিফোন সেশনে আলাপকালে এ মন্তব্য করেন ইমরান খান। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের পক্ষে দু’দেশের সম্পর্ক উন্নয়নে উদ্যোগ নেওয়া ঠিক হবে না। পাকিস্তান এমন উদ্যোগ নিলে তা কাশ্মীর অঞ্চলে নিহত মানুষের সঙ্গে প্রতারণা হবে। অঞ্চলটিতে যারা এখনও নিজেদের স্বাধীনতার জন্য লড়ছেন তাঁদের সঙ্গেও বেইমানি হবে বলে মন্তব্য করেন ইমরান খান।

    ইমরান খান জানান, দ্বন্দ্বপূর্ণ অঞ্চলটিতে এখন পর্যন্ত ১ লাখেরও বেশি কাশ্মীরি নিহত হয়েছেন। যদিও সম্প্রতি পাকিস্তান সফরে এসে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ভোলকান বোজকির বলেছেন, ভারত-পাকিস্তান দু’দেশের পক্ষে আলাদাভাবে কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়। দুদেশেরই ইস্যুটি নিয়ে অহেতুক কথার লড়াই বন্ধ করতে হবে। তবে ইস্যুটিকে আরও গুরুত্ব দিয়ে যেন জাতিসংঘে উত্থাপন করা হয় সে বিষয়ে জোর দিয়েছিলেন তিনি।

    ২০১৯ সালের আগস্টে ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। ফলে কাশ্মীর এতদিন যে বিশেষ অধিকার পেত তা এর মাধ্যমে খারিজ হয়ে যায়। একই সঙ্গে জম্মু-কাশ্মীর রাজ্যটিকে ভেঙে দুইটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। এর একটি হল লাদাখ এবং অপরটি জম্মু-কাশ্মীর। অঞ্চলটির সার্বিক উন্নয়নের জন্যই ভারত এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় নরেন্দ্র মোদির বিজেপি সরকার।

    কিন্তু এমন দাবি করে ইমরান খান কী বোঝাতে চাইছেন ? ভাবখানা এমন যেন ভারত সরকার তাঁকে হাতজোড় করছে আলোচনায় বসার জন্য। নিজের দেশের মানুষের কাছে হিরো সাজার চেষ্টা ! মসিহা প্রমাণ করার চেষ্টা ! কিন্তু তিনি যে চরম ব্যর্থ প্রধানমন্ত্রী এ কথা বলছেন স্বয়ং পাকিস্তানের নাগরিক।

    Published by:Rohan Chowdhury
    First published: