Home /News /international /
মুম্বই হামলার মাস্টারমাইন্ড আর জঙ্গি নয়! ১৮০০ ঘাতকের নাম নীরবে ছেঁটে ফেলল পাকিস্তান

মুম্বই হামলার মাস্টারমাইন্ড আর জঙ্গি নয়! ১৮০০ ঘাতকের নাম নীরবে ছেঁটে ফেলল পাকিস্তান

২৬/১১ -এর মূল চক্রী জাকিউর রহমান। ফাইল ফটো

২৬/১১ -এর মূল চক্রী জাকিউর রহমান। ফাইল ফটো

পর্যবেক্ষকদের মত, এই তথ্য সামনে আসায় ভারত সুবিধেই হয়েছে। জুনের ভারত আরও তথ্য হাতে নিয়েই লড়াইয়ে নামতে পারবে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করতে।

  • Share this:

    #নয়াদিল্লি: ২৬/১১ মুম্বই হামলার প্রধান চক্রী, লস্কর-ই-তৈবার মাথা জাকির-উর-রহমন আর খাতায় কলমে জঙ্গি নয়। আর 'জঙ্গি' নয় এমন আরও ১৮০০ ঘাতক। কারণ সন্ত্রাসবিরোধী আর্থিক নজরদারি সংস্থা এফএটিএফের ধূসর তালিকায় থাকা পাকিস্তান মূল্যায়ণের ঠিক আগেই এই জঙ্গিদের নাম তালিকা থেকে সরিয়ে দিল।

    কাস্টেলুম এআই নামত মার্কিন মতে জইশ মহম্মদ, লস্কর-ই-তইবার ৭৬০০ জঙ্গির নাম ছিল পাকিস্তানের সরকারি জঙ্গি তালিকায়য তালিকাটি তৈরি করে পাকিস্তানের জাতীয় জঙ্গিদমন শাখা-এনএসিটিএ। কাস্টেলুম এআই বলছে, সেই তালিকা থেকেই মার্চের শুরুতে ১৮০০টি নাম গায়েব।

    এই মুহূর্তে সন্ত্রাস বিরোধি আর্থিক নজরজদারি সংস্থার ধূসর তালিকায় রয়েছে পাকিস্তান। ফেব্রুয়ারিতেই ইমরান সরকারকে জানানো হয় জঙ্গিমদত বনে্ধ করতে যে ২৭টি পদক্ষেপ নিতে বলা হয়েছিল পাকিস্তানকে তার কয়েকটিই মাত্র করতে পেরেছে। সে সময় পাকিস্তানকে কালো তালিকায় ঢোকানোর জন্য মরিয়া সওয়াল করে ভারত। তবে জুন পর্যন্ত সময় জোগাড় করে পাকিস্তান। এর পরেই নীরবে সরকারি জঙ্গি তালিক সম্পাদনা করা হয়েছে বলে অভিযোগ।

    তালিকায় নে্ই কুখ্যাত জঙ্গি জাকিউর রহমন লকভির নামও।কেন এই তালিকায় সম্পাদনা, কোনও ব্যখ্যা দিতে পারেনি পাক সরকার।শুধু তাই নয় ওয়াল স্ট্রিট জার্নালের দাবি, বহু নামেরই জন্মতারিখ বা পরিচয়পত্র না থাকায় তাদের চিহ্নিত করা মুশকিল। অভিযোগ, গোপনে তালিকা ছাঁটাই করেই স্বচ্ছতা প্রমাণ করতে প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান।

    তবে  পর্যবেক্ষকদের মত, এই তথ্য সামনে আসায় ভারত সুবিধেই হয়েছে। জুনের ভারত আরও তথ্য হাতে নিয়েই লড়াইয়ে নামতে পারবে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করতে।

    Published by:Arka Deb
    First published:

    Tags: FATF, Pakistan

    পরবর্তী খবর