পাক উস্কানি! ভারতকে বার্তা দিতে বাবর মিসাইল উৎক্ষেপণ করল পাকিস্তান

পাক উস্কানি! ভারতকে বার্তা দিতে বাবর মিসাইল উৎক্ষেপণ করল পাকিস্তান

ফের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পাকিস্তান

গত তিন সপ্তাহে এই নিয়ে তৃতীয়বার মিসাইল উৎক্ষেপণ করল পাকিস্তান। সম্প্রতি বাবর ক্রুজ মিসাইল আই এ নামক এই মিসাইল সফলভাবে উৎক্ষেপণ করেছে পাকিস্তান সেনাবাহিনী।

  • Share this:

    #রাওয়ালপিন্ডি: গত তিন সপ্তাহে এই নিয়ে তৃতীয়বার মিসাইল উৎক্ষেপণ করল পাকিস্তান। সম্প্রতি বাবর ক্রুজ মিসাইল আই এ নামক এই মিসাইল সফলভাবে উৎক্ষেপণ করেছে পাকিস্তান সেনাবাহিনী। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই ভিডিও। এর আগে কুড়ি জানুয়ারি শাহিন থ্রি মিসাইলের সফল পরীক্ষা করে পাকিস্তান। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই নতুন বাবর মিসাইল আধুনিক প্রযুক্তিতে তৈরি সবচেয়ে নতুন সংস্করণ। সাড়ে চারশো কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানতে পারে। জমি থেকে জমি আক্রমণ করার এই মিসাইল সমুদ্রের মাঝেও ব্যবহার করা যায়।

    বৃহস্পতিবার পাকিস্তানের সেনাবাহিনী এই পরীক্ষা চালায়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তর ( ispr)। এই পরীক্ষার উদ্বোধনী অনুষ্ঠানে দেশটির ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সাইন্টিফিক কমিশনের চেয়ারপারসন ডা. রাজা সমর, আর্মি স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের লে. জেনারেল মুহাম্মদ আলী, কৌশলগত পরিকল্পনা বিভাগের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ডনের প্রতিবেদনে বলা হয়, বাবর ক্রুজ মিসাইল আইএ ‘স্টেট অব দ্য আর্ট মাল্টি টিউব মিসাইল লঞ্চ ভেহিকল’ থেকে পরীক্ষা চালানো হয়।

    এর আগে চলতি মাসের শুরুতেই ‘গজনভি’ নামের আরো একটি মিসাইলের পরীক্ষা চালানো হয় দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে। সফল পরীক্ষা চালানোয় পাকিস্তান সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সাইন্টিফিক কমিশনের চেয়ারপারসন ডা. রাজা সমর। সেনাবাহিনীর প্রশংসা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান ও প্রেসিডেন্ট আরিফ আলভিও। কিন্তু প্রশ্ন হচ্ছে হঠাৎ কেন মিসাইল উৎক্ষেপণ পরীক্ষা বাড়িয়ে দিল পাকিস্তান?

    অনেকে এর পেছনে চিনের হাত আছে মনে করছেন। এসব মিসাইল পাকিস্তান নিজেদের নাম দিলেও আসলে চিনা প্রযুক্তিতে তৈরি। পাক সেনাবাহিনী জানিয়েছে এটা নাকি তাঁদের রুটিন পরীক্ষা। কাউকে বার্তা দেওয়ার জন্য নয়। কিন্তু ভারত ভাল করেই জানে এসব মিসাইল উৎক্ষেপণের পেছনে কারণ অন্য। ভারতকে নিজের শক্তি প্রদর্শন করছে পাকিস্তান। সহজ বাংলা ভাষায় উস্কানি দিচ্ছে চিরশত্রু দেশ। ভারতীয় সেনার তরফে পুরো ব্যাপারটার ওপর কড়া নজরদারি রাখা হয়েছে। তবে আগ বাড়িয়ে মন্তব্য করতে নারাজ নয়াদিল্লি।

    Published by:Rohan Chowdhury
    First published:

    লেটেস্ট খবর