দিলীপ কুমার, রাজ কাপুরের বাড়ি জাদুঘরে পরিণত ঘোষণায় নতুন জট পাকিস্তানে

দিলীপ কুমার, রাজ কাপুরের বাড়ি জাদুঘরে পরিণত ঘোষণায় নতুন জট পাকিস্তানে
দিলীপ কুমার, রাজ কাপুরের আদি বাড়ি জাদুঘর করতে চায় পাক প্রশাসন photo/the dawn

দিলীপ কুমারকে নিজেদের দেশের সর্বোচ্চ সম্মান প্রদান করেছে পাকিস্তান। বর্তমান খাইবার পাখতুনখোয়া প্রশাসন এই দুটি ভবনকে জাতীয় হেরিটেজ মানার পাশাপাশি জাদুঘরে পরিণত করতে চায়।

  • Share this:

    #ইসলামাবাদ: দুজনেই ভারতের চলচ্চিত্র জগতের কিংবদন্তি। রাজ কাপুর এবং দিলীপ কুমার। সকলেরই জানা দুজনেরই আদি বাড়ি পেশোয়ারে। ভারতবর্ষে দুজন যেমন জনপ্রিয়, তেমনই সীমান্তের অন্যপ্রান্তে দুই কিংবদন্তি একইভাবে জনপ্রিয়। আজ থেকে প্রায় সাত বছর আগে এই দুটি ভবনকেই জাতীয় ঐতিহ্য ভবন হিসেবে ঘোষণা করেছিল তৎকালীন নওয়াজ শরিফ সরকার। অতীতে দিলীপ কুমারকে নিজেদের দেশের সর্বোচ্চ সম্মান প্রদান করেছে পাকিস্তান। বর্তমান খাইবার পাখতুনখোয়া প্রশাসন এই দুটি ভবনকে জাতীয় হেরিটেজ মানার পাশাপাশি জাদুঘরে পরিণত করতে চায়। এই দুই শিল্পীর মর্যাদা অক্ষুন্ন রাখতে মরিয়া ওই প্রদেশের প্রশাসন।

    কিন্তু প্রক্রিয়াটি সহজ নয়। বাধ সাধজেন বাড়ির বর্তমান মালিক। কিছুতেই বাড়ি দুটি সরকারকে তুলে দিতে রাজি হচ্ছেন না তাঁরা। তাঁদের দাবি যে দামে সরকার বাড়ি দুটি কিনতে চাইছে তা বাজার মূল্যের তুলনায় অর্ধেকেরও কম। দিলীপ কুমারের বাড়ির বয়স একশোর ওপর। প্রায় আশি লাখের কিছু বেশি টাকা ধার্য করা হয়েছে। রাজ কাপুরের পৈত্রিক বাড়ির নাম কপুর হাভেলি। তৈরি করেছিলেন পৃথ্বীরাজ কাপুরের বাবাবশেশ্বার নাথ কাপুর। এখানেই জন্মেছিলেন রাজ। বাড়িটির মূল্য নির্ধারণ করা হয়েছে দেড় কোটি টাকা।


    তবে মালিকরা জানিয়েছেন শহরের যে জায়গায় বাড়ি দুটি অবস্থিত বাজার মূল্যের তুলনায় সরকার যে দাম দিচ্ছে তা মেনে নেওয়া যায় না। তবে খাইবার পাখতুনখোয়া প্রশাসন জানিয়েছে আলোচনা চলছে, তাঁরা নিশ্চিত কিছু একটা রাস্তা নিশ্চয়ই বের হবে। হিন্দি সিনেমার দুই কিংবদন্তি পাকিস্তানের গর্ব বলে জানিয়েছে সেখানকার প্রশাসন। এদের জন্য জাদুঘর তৈরি করতে পারলে মানুষের মনে তাঁরা আরও বেশিদিন জায়গা করে নেবে মনে করে প্রশাসন।

    Published by:Rohan Chowdhury
    First published: