গায়ে ৩৫ কেজির পশম, অস্ট্রেলিয়ার গভীর জঙ্গল থেকে উদ্ধার হল আশ্চর্য ভেড়া!

গায়ে ৩৫ কেজির পশম, অস্ট্রেলিয়ার গভীর জঙ্গল থেকে উদ্ধার হল আশ্চর্য ভেড়া!

পশুচিকিৎসক থেকে বিশেষজ্ঞ সকলেই বলে থাকেন, বছরে একবার অন্তত ভেড়াদের গা থেকে পশম তুলে নেওয়া উচিৎ।

পশুচিকিৎসক থেকে বিশেষজ্ঞ সকলেই বলে থাকেন, বছরে একবার অন্তত ভেড়াদের গা থেকে পশম তুলে নেওয়া উচিৎ।

  • Share this:

#অস্ট্রেলিয়া: অনেক সময়ে এমন অনেক ভিডিও চোখে পড়ে, যেখানে ভেড়ার গা থেকে পশম তুলে নিতে দেখা যায়। যা দেখে অনেকেই অনেক রকম মন্তব্য করেন। অনেকেই বলেন, এভাবে পশুদের কষ্ট না দেওয়া হোক। কিন্তু পশুচিকিৎসক থেকে বিশেষজ্ঞ সকলেই বলে থাকেন, বছরে একবার অন্তত ভেড়াদের গা থেকে পশম তুলে নেওয়া উচিৎ। না হলে পশমের পরিমাণ বাড়তে থাকে। যা আদতে তাদের ক্ষতি করে। এই অতিরিক্ত পশমের ভারে এরা উঁচুতে উঠতে পারে না। এমনকি হাঁটতেও সমস্যা হয়। এমনই এক ভেড়া কয়েকদিন আগে উদ্ধার হয়েছে অস্ট্রেলিয়া থেকে।

অস্ট্রেলিয়ার গভীর অরণ্য, মেলবোর্ন থেকে প্রায় ৬০ কিমি দূরে এজার মিশনস ফার্ম স্যাংচুয়ারির কাছে তাকে পাওয়া যায়। সেখান থেকে একটি ভেড়াকে সম্প্রতি উদ্ধার করে একটি সেচ্ছাসেবী সংগঠন, তারা মূলত এই পশুদের নিয়েই কাজ করে। এই সংগঠনে প্রথমে খবর দেন একজন সাধারণ মানুষ। অদ্ভুত দেখতে ওই ভেড়া দেখে তিনি সংগঠনে জানান। তার পর ওই ভেড়াটিতে সেখান থেকে উদ্ধার করা হয়। নাম দেওয়া হয় বারাক।

বারাককে উদ্ধার করার পর তারা দেখে গা পশমে ভরে গিয়েছে। যার ভারে বারাক ঠিক মতো হাঁটতে বা বসতে পারছে না। সংগঠনের দেওয়া তথ্য অনুযায়ী, উদ্ধার করার সময়ে ওই ভেড়ার গায়ে ৩৫ কেজিরও বেশি পশম ছিল। যা একটা প্রাপ্তবয়স্ক ক্যাঙারুর ওজনের সমান।

তারা জানায়, বেশ কয়েক বছর বারাকের পশম ছেঁটে ফেলা হয়নি। যার ফলে তা এমন ভাবে বেড়ে গিয়েছে। এর জন্য বারাক ঠিক মতো চোখেও দেখতে পাচ্ছিল না কারণ চোখের আশেপাশেও পশম ভরা ছিল।

এই বিষয়ে এই সংস্থার এক আধিকারিক জানান, বারাক এক সময়ে কারও পালিত পশু ছিল। কারণ ওর কানে ট্যাগ লাগানোর জন্য ফুটো পাওয়া গিয়েছে। কিন্তু পরে হয় তো ওকে তারা ছেড়ে দেয় বা ও কোনও ভাবে বেরিয়ে আসে। তিনি বলেন, যে কোনও ভেড়ার পশম প্রতি বছর ছেঁটে ফেলা উচিৎ। না হলে খুব বেশি বাড়তে থাকে। বারাকের পশমের ওজন ছিল ৩৫.৪ কেজি। কিন্তু চেহারার ওজন ছিল অনেক কম।

জানা গিয়েছে, আপাতত বারাকের পশম ছেঁটে ফেলা হয়েছে। তার ওজন বাড়ানোর চেষ্টা চলছে। পাশাপাশি পশমের জন্য আর কী কী ক্ষতি তার শরীরে হয়েছে, তা দেখা হচ্ছে।

বারাককে কি তাহলে অন্যদের থেকে আলাদা রাখা হয়েছে? উত্তরে ওই আধিকারিক জানান, বারাক বাকি উদ্ধার হওয়া ভেড়াদের সঙ্গেই রয়েছে!

Published by:Piya Banerjee
First published:

লেটেস্ট খবর