• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • ভারত নয়, এই মুসলিম প্রধান দেশের নোটে স্থান পেয়েছেন গণেশ, দেখুন

ভারত নয়, এই মুসলিম প্রধান দেশের নোটে স্থান পেয়েছেন গণেশ, দেখুন

আপনি জানেন কী, ভারতে নয়, অন্য এক দেশের নোটে আছে গণেশের ছবি।

আপনি জানেন কী, ভারতে নয়, অন্য এক দেশের নোটে আছে গণেশের ছবি।

আপনি জানেন কী, ভারতে নয়, অন্য এক দেশের নোটে আছে গণেশের ছবি।

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ ভারতে গণে‌শ পুজো নিয়ে সবচেয়ে বেশি উন্মাদনা থাকে। এবারে হয়ত করোনার কারণে কিছুই নেই, কিন্তু প্রতিবার মুম্বইয়ে পা ফেলার স্থান পাওয়া যায় না এই গণেশ পুজোর সময়। সৌভাগ্য, অর্থ ভাগ্যের উন্নতিতে প্রতিবছর ১০৮ নামধারী ‘‌গণপতি বাপ্পা’–র আরাধনা করেন ভারতীয় হিন্দুরা।

    কিন্তু আপনি জানেন কী, ভারতে নয়, অন্য এক দেশের নোটে আছে গণেশের ছবি। সেই সরকারি নোটে রয়েছে গণেশের একটি জল ছবি, যা দেখলে আপনি অবাক হয়ে যাবে। দেশি দূরে যেতে হবে না, ভারতের পাশেই থাকা ইন্দোনেশিয়ার ২০ হাজার টাকার (‌রুপিয়া)‌ নোটে রয়েছে গণেশের জলছবি। পৃথিবীর একমাত্র দেশ, যে দেশের টাকায় রয়েছেন গণেশ। ‌ইন্দোনেশিয়া মূলত মুসলিম প্রধান দেশ। সে দেশে মুসলিম জনসংখ্যার পরিমাণ ৮৭ শতাংশ। এদিকে হিন্দু জনসংখ্যা মোটে ১.‌৭ শতাংশ। কিন্তু ঐতিহাসিকদের মতে, আধুনিকতর ইসলাম ধর্ম আসার আগে ইন্দোনেশিয়ায় বিপুল জনপ্রিয়তা ছিল হিন্দু ধর্মের। তখন দেশের অনেক মানুষই হিন্দু ধর্মাবলম্বী ছিলেন। সেই কারণে ইন্দোনেশিয়ায় এখনও অনেক ঐতিহাসিক হিন্দু মন্দির দেখতে পাওয়া যায়। যেটি নিয়মিত সংরক্ষণ করেন সেখানকার মানুষেরা।

    ২০ হাজার ইন্দোনেশিয়ান টাকার নোটে গণেশের মূর্তির পাশাপাশিও রয়েছে Ki Hajar Dewantara নামে এক ইন্দোনেশিয়ার স্বাধীনতা সংগ্রামীর ছবি। নোটের পিছনের দিকে আছে একটি ক্লাসরুমের ছবি। কিন্তু এই মুসলিম প্রধান দেশের নোটে হিন্দু দেবতার ছবি দেখে অনেকেই অবাক হন। এর কারণ অবশ্য ইন্দোনেশিয়ায় দীর্ঘকালীন হিন্দুধর্মের প্রভাব। সেই প্রভাব এখনও কাটেনি। কেউ বিদ্বেষে কাটিয়ে ফেলতে চেয়েছেন এমনও নয়। তাই আজও নোটে রয়ে গিয়েছে গণেশের ছবি। সে দেশে যে ছটি ধর্ম স্বীকৃত, তার মধ্যে হিন্দু ধর্ম রয়েছে, হিন্দু ধর্মের এক অসাধারণ ইতিহাস রয়েছে, বোধহয় সেই কারণেই এটিকে মুছে দিতে চাননি ইসলাম প্রধান ইন্দোনেশিয়ার শাসকরা।

    Published by:Uddalak Bhattacharya
    First published: