২০২১-এর প্রথম সূর্যোদয়, NASA-র ছবি বিস্ময়ের পাশাপাশি মন ভাল করে দেবে

২০২১-এর প্রথম সূর্যোদয়, NASA-র ছবি বিস্ময়ের পাশাপাশি মন ভাল করে দেবে

২০২১-এর প্রথম সূর্যোদয়, NASA-র ছবি বিস্ময়ের পাশাপাশি মন ভাল করে দেবে

২০২১-এর প্রথম সূর্যোদয়, NASA-র ছবি বিস্ময়ের পাশাপাশি মন ভাল করে দেবে

  • Share this:

#আমেরিকা: সম্প্রতি নতুন বছরের প্রথম সূর্যোদয়ের ছবি পোস্ট করে তাক লাগিয়ে দিল মার্কিন মহাকাশ সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA)। ছবিতে দেখা যাচ্ছে, তখন সবে আলো ফুটেছে। দিগন্ত জুড়ে সূর্যের সোনালি আভা যেন মন জুড়িয়ে দেয়। ইতিমধ্যেই মহাকাশপ্রেমী ও নেটিজেনদের নজর কেড়েছে এই ছবি। প্রথম সূর্যোদয়ের ছবি শেয়ার করে নতুন বছরকে স্বাগত জানিয়েছে আমেরিকার এই মহাকাশ সংস্থা। পাশাপাশি একটি নতুন, সুন্দর ও ইতিবাচক জীবনধারণের বার্তা দেওয়া হয়েছে।

ছবিতে কানাডার একেবারে উপকূলবর্তী এলাকার দুই প্রদেশ নিউফাউন্ডল্যান্ড (Newfoundland) ও ল্যাব্রাডরের (Labrador) দিগন্তরেখাকে প্রত্যক্ষ করা যায়। আরও একটু দূরে রয়েছে পূর্ব কানাডার কিউবেক প্রদেশ (Quebec)। সূর্যোদয়ের আলোয় পুরো দিগন্তে যেন এক সোনালি আভা ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS)-এর এক মহাকাশচারীই ছবিটি ক্যামেরাবন্দী করেন। এক্ষেত্রে আমেরিকার ম্যাসাচুসেটেসে (Massachusetts) রয়েছে স্পেসক্রাফ্ট। এখান থেকে উত্তর-পূর্ব দিকে প্রায় ১০৫০ মাইল দূরে সূর্যোদয়ের এই দারুণ মুহূর্তের ছবিটি তোলা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে এই পুরো এলাকা মেঘের চাদরে ঢাকা থাকে। তবে তার মাঝেই এই বিরল দৃশ্য ধরা পড়েছে।

প্রতিটি সূর্যোদয় জীবনকে এক ইতিবাচক দিকে এগিয়ে নিয়ে যেতে উৎসাহ দেয়। এমনই বার্তা স্পষ্ট হয়েছে NASA-র পোস্ট করা এই ছবি ও ক্যাপশন জুড়ে। NASA-র কথায়, প্রতি দিন প্রতিটি সূর্যোদয় এক দিনের সূচনা করে। তবে শুধু একটি নতুন দিন নয়, এই সূর্যোদয় আমাদের একটি ইতিবাচক জীবনযাপনের ইঙ্গিত দেয়। সেই সূত্রেই নতুন বছরে সবার জন্য একটি সুন্দর, সতেজ ও ইতিবাচক জীবনযাপনেরই কামনা করছে NASA।

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে ছবির সৌন্দর্য বর্ণনা করতে গিয়ে ক্যাপশনে জনপ্রিয় গায়ক নিনা সিমোনের (Nina Simone) গানের কথা লিখেছে NASA। ছবির নিচে লেখা রয়েছে, "Sun in the sky you know how I feel”। বর্ণনাতীত এই সূর্যোদয়ের সৌন্দর্যে রীতিমতো মুগ্ধ নেটিজেনরা। দিন তিনেক আগে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সূর্যোদয়ের ছবিটি পোস্ট করে NASA। ইতিমধ্যে ১,০৩৩,৭৬৬-এর বেশি লাইক পড়েছে। কমেন্টে বক্সেও উপচে পড়ছে প্রশংসা। NASA-এর পোস্টে রিপ্লাই করে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA) লেখে "Breeze driftin' on by you know how I feel"। চলতে থাকে মজার কথোপকথন।

View this post on Instagram

A post shared by NASA (@nasa)

সম্প্রতি ইনস্টাগ্রাম (Instagram) অ্যাকাউন্টে আরও একটি ছবি পোস্ট করে NASA। এই মহাকাশ সংস্থার Chandra X-ray অবজারভেটরির মাধ্যমে ক্যামেরাবন্দী করা হয়েছে ছবিটি। ছবিতে দেখা যাচ্ছে অদ্ভুত চক্রাকার নক্ষত্র। পৃথিবী থেকে প্রায় ১৭০০ আলোকবর্ষ দূরে অবস্থিত এটি। মেঘ ও কিছু তেজস্ক্রিয় উপাদানের উপস্থিতিতে এক অদ্ভুত রূপে দেখা যাচ্ছে এই নক্ষত্রকে। দূর থেকে দেখলে এই নক্ষত্রটিকে খানিকটা মানুষের মুখ ও হাতের মতো আকৃতির দেখায়। আর এ নিয়েই কৌতূহল বাড়ছে মহাকাশপ্রেমীদের।

Published by:Rukmini Mazumder
First published: