মঙ্গলগ্রহে নাসার বিশেষ যাত্রায় Perseverance!‌ দেখুন লাইভ

তেমনই এতদিনের গবেষণার পরেও মানুষ এমন কোনও প্রমাণ পায়নি যেটির ভিত্তিতে বলা যায়, মঙ্গলে প্রাণ আছে, বা কোনও এক সময় ছিল।

তেমনই এতদিনের গবেষণার পরেও মানুষ এমন কোনও প্রমাণ পায়নি যেটির ভিত্তিতে বলা যায়, মঙ্গলে প্রাণ আছে, বা কোনও এক সময় ছিল।

  • Share this:

    মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে কি না, তা নিয়ে অনেকদিনের তর্ক বিতর্ক। আর সেই বিতর্কের সমাধানের এবার মঙ্গলের উদ্দেশ্যে পাড়ি দিচ্ছে নাসার বিশেষ যান Perseverance। সেখানে প্রাণের অস্তিত্ত্ব খতিয়ে দেখবে এই বিশেষ যানটি। আর সেই যাত্রারই লাইভ টেলিকাস্ট করা হচ্ছে সংবাদসংস্থা রয়টার্সের ফেসবুক পেজ থেকে।

    লালগ্রহ নিয়ে চিরকালই আগ্রহ রয়েছে সাধারণ মানু্ষের মধ্যে। কন্সপিরেসি থিয়োরিস্টরা বলেন, সেখানে প্রাণ রয়েছে। রয়েছে জলও। কিন্তু বিজ্ঞানীরা এখনও তাঁর প্রমাণ পাননি। কিন্তু বিজ্ঞান এটা মেনে নিয়েছে যে পৃথিবীর কাছাকাছি পরিমণ্ডলের কোনও গ্রহ যদি এই সৌরমণ্ডলে থেকে থাকে, তাহলে সেটা মঙ্গলই। আর সেই কারণেই সেখানে প্রাণের সন্ধান পাওয়ার সম্ভাবনা অবশ্যই বেড়ে যায়। কিন্তু আশা যা থাকে, তা কী আর সবমসয় সত্যি হয়?‌

     

    তেমনই এতদিনের গবেষণার পরেও মানুষ এমন কোনও প্রমাণ পায়নি যেটির ভিত্তিতে বলা যায়, মঙ্গলে প্রাণ আছে, বা কোনও এক সময় ছিল।প্রাণের অনুকুল আবহাওয়া মঙ্গলে থাকা সম্ভব। তাই নাসার এবারের যান Perseverance–এর মূল লক্ষ্যই থাকবে মঙ্গলে প্রাণের বা প্রাণের অনুকুল কোনও চিহ্ন বা আবহাওয়ার সন্ধান করা। এই মিশনে মোট ৩টি ল্যান্ডিং সাইট চিহ্নিত করা হয়েছে। জেজেরো ক্রেটার, এন ই সারটিস এবং কলম্বিয়া হিলস। রোভার মিশনে উন্নত অ্যানালাইজারের মাধ্যমে নানা তথ্য বিশ্লেষণ করা হবে। কী কী পাওয়া গেল তা জানা যাবে ২০২২ সালের মধ্যে। ফলে গোটা বিশ্বের উত্তেজনা এখন তুঙ্গে।

    Published by:Uddalak Bhattacharya
    First published: