সৌরমণ্ডলে পৃথিবী ছাড়া আর কোথাও কী জল আছে? এসব নিয়ে ফের নতুন ঘোষণা করতে চলেছে নাসা

সৌরমণ্ডলে পৃথিবী ছাড়া আর কোথাও কী জল আছে? এসব নিয়ে ফের নতুন ঘোষণা করতে চলেছে নাসা

সৌরমণ্ডলে পৃথিবী ছাড়া আর কোথাও কী জল আছে? আমাদের চারপাশের গ্রহগুলির কোথাও কী রয়েছে জীবন?

  • Share this:

#নিউইয়র্ক: সৌরমণ্ডলে পৃথিবী ছাড়া আর কোথাও কী জল আছে? আমাদের চারপাশের গ্রহগুলির কোথাও কী রয়েছে জীবন? এসব নিয়ে ফের নতুন ঘোষণা করতে চলেছে নাসা। আজ, ভারতীয় সময় রাত এগারোটা চল্লিশে যুগান্তকারী সব তথ্য ঘোষণা করতে চলেছ মহাকাশ গবেষণা কেন্দ্রটি। তাতেই হয়তো উত্তর মিলবে বহু প্রশ্নের।

এই বিশ্বব্রহ্মাণ্ডে কি আমরা একা? পৃথিবীর বাইরে জলের সন্ধান কি মিলবে? এসব নানা প্রশ্নের উত্তর জানতে মহাকাশে ও পৃথিবীর মাটি থেকে ব্রহ্মাণ্ডের নানা কোণে কড়া নজর রেখে বসে রয়েছে একাধিক টেলিস্কোপ।

কয়েকদিন আগে তাদের চোখেই ধরা পড়ে ট্রাপিস্ট ওয়ানের ছবি। পৃথিবী থেকে চল্লিশ আলোকবর্ষ দুরে ট্রাপিস্ট ওয়ান গ্রহমণ্ডল। তার সাত গ্রহের মধ্যে অন্তত তিনটির চেহারার সঙ্গে পৃথিবীর অনেকটা মিল আছে বলেও জানিয়েছিল মহাকাশ গবেষণা সংস্থাটি। এবার তার নজর খুব কাছে। আমাদের সৌরমণ্ডলের গ্রহগুলির দিকে, বিশেষত শনির দিকেই কড়া নজর নাসার। শনি, টাইটান-সহ তার উপগ্রহগুলিতে জল কী অবস্থায় রয়েছে, তা নিয়ে যুগান্তকারী তথ্য দিতে চলেছে নাসা। এছাড়া, বৃহস্পতি ও ইউরেনাসের মতো গ্রহগুলিকে নিয়েও তথ্য দিতে পারে মহাকাশ গবেষণা সংস্থাগুলি।

গত কয়েক দশক ধরে মহাকাশ সম্পর্কে নানা তথ্য সামনে এনেছে হাবল টেলিস্কোপ। হাবলকে আমাদের সভ্যতার চোখ হিসেবেই দেখেন মহাকাশ বিজ্ঞানীরা। এবার তার সঙ্গে জুড়েছে কৃত্রিম উপগ্রহ ক্যাসিনির পাওয়া নানা তথ্যও। শনির বলয়ে ঘুরতে ঘুরতে কী তী তথ্য জমিয়েছে ক্যাসিনি? সেই ভাণ্ডারই উজাড় করে দিতে চলেছে নাসা। শনিতে কি জল আছে? থাকলেও, সাধারণত, মাইনাস দেড়শো ডিগ্রি উষ্ণতায় তা ঠিক কী অবস্থায় রয়েছে? সৌরমণ্ডলের আরও কোনও গ্রহে কী জল রয়েছে? এমন নানা তথ্যই হয়তো দিতে চলেছে নাসা।

২০২০ সালে বৃহস্পতিবার চাঁদ ইউরোপায় অভিযান চালাবে নাসা। নতুন তথ্য সেই অভিযানেও অনেক কাজে দেবে বলেই ধারণা মহাকাশবিজ্ঞানীদের। জলের খোঁজ মানেই, ঘুরিয়ে ফিরিয়ে উঠে আসে জীবনের প্রশ্নও। পৃথিবী ছাড়া আরও কোনও গ্রহে কি প্রাণ আছে? নাসার এই ঘোষণা ঘিরে সেই জল্পনাও দানা বাঁধছে।

First published: 01:51:28 PM Apr 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर