Home /News /international /
নাসা’র চন্দ্র অভিযানের নায়ক ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী রাজা চারি

নাসা’র চন্দ্র অভিযানের নায়ক ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী রাজা চারি

তাদের এই চন্দ্র অভিযানের পরিকল্পনা অনুযায়ী, ২০২৪ সালে প্রথমে একজন মহিলাকে এবং এরপর একজন পুরুষকে পাঠানো হবে চাঁদে

  • Share this:

    #ওয়াশিংটন: মানুষকে চাঁদে পাঠানোর নতুন মিশন সফল করতে নাসা তৈরি করেছে একটি ১৮ জন অ্যাস্ট্রোনটের টিম। এই টিমে রয়েছেন প্রায় অর্ধেকের বেশি মহিলা সদস্য। এছাড়া নাসা’র তরফ থেকে নির্বাচিত হয়েছেন একজন ইন্দো-আমেরিকান অ্যাস্ট্রোনট, রাজা জন ভুরপুতুর চারি। মার্কিন বিমান বাহিনীতে কর্নেল পদে কর্মরত তিনি।

    আমেরিকান স্পেস এজেন্সি নাসা’র তরফ থেকে জানানো হয়েছে, তাদের এই চন্দ্র অভিযানের পরিকল্পনা অনুযায়ী, ২০২৪ সালে প্রথমে একজন মহিলাকে এবং এরপর একজন পুরুষকে পাঠানো হবে চাঁদে। এই সংস্থার উদ্দেশ্য, এই দশকের শেষের দিকে, চাঁদে মানুষের অস্তিত্ব স্থাপন করা।

    নাসা’র নতুন চন্দ্র অভিযান আর্তেমিস-এর জন্য যাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে, সেই ১৮ জন টিম মেম্বার দের নাম ঘোষণা করা হয়েছে গত বুধবার।

    এই দলের সদস্য রাজা চারি’র বয়স ৪৩ বছর। আমেরিকান এয়ার ফোর্স একাদেমি, ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি এবং আমেরিকান ন্যাভাল টেস্ট পাইলট স্কুল থেকে স্নাতক হয়েছেন তিনি। এই ব্যক্তিই একমাত্র ইন্দো-আমেরিকান, যাঁকে নাসা নতুন চন্দ্র অভিযানের সদস্যের তালিকায় রেখেছে।

    মহাকাশচারীদের যে ট্রেনিং ক্লাস নেওয়া হয়, সেখানে যোগ দেওয়ার জন্য ২০১৭ সালেই নাসা’র তরফ থেকে ডেকে পাঠানো হয়েছিল তাঁকে। ২০১৭ সালের অগাস্ট মাসে তিনি মহাকাশচারীর প্রাথমিক প্রশিক্ষণ শেষ করেন। আর সে কারণেই তাঁকে এই মিশনের জন্য যোগ্য বলে বিবেচনা করা হয়েছে।

    আর্তেমিস অভিযানের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, বুধবার ফ্লোরিডায় নাসা’র কেনেডি স্পেস সেন্টারে বলেন, “প্রিয় আমেরিকাবাসী, আমি আপনাদের জন্য ভবিষ্যতের নায়কদের তৈরি করব, যাঁরা আমাদের চাঁদে নিয়ে যেতে পারবে।”

    পেন্স এদিন ন্যাশনাল স্পেস কাউন্সিলের সমাবেশে টিম আর্তেমিস-এর ১৮জন সদস্যের পরিচয় দেন। এরপর তিনি বলেন, “আমরা আজ আলোচনা শুরু করেছিলাম চন্দ্র অভিযানের প্রথম নায়কের নাম দিয়ে। এঁরা আমাদের ভবিষ্যত চন্দ্র অভিযানের নায়ক।”

    এই নতুন চন্দ্র অভিযানকারী দলের সদস্যরা সকলেই এসেছেন, ভিন্ন মানের দক্ষতা এবং অভিজ্ঞতা নিয়ে। Written By: Antara Dey

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Indian-american, Moon, NASA

    পরবর্তী খবর