Home /News /international /
Narendra Modi: নেপালে গিয়ে রাম-স্মরণে নরেন্দ্র মোদি, সীমান্ত সমস্যায় এবার কি ইতি পড়বে?

Narendra Modi: নেপালে গিয়ে রাম-স্মরণে নরেন্দ্র মোদি, সীমান্ত সমস্যায় এবার কি ইতি পড়বে?

নেপালে মোদি

নেপালে মোদি

Narendra Modi: মায়া দেবী মন্দির সংলগ্ন অশোক স্তম্ভের বাতি জ্বালান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  • Share this:

#নয়াদিল্লি: নেপাল সফরে গিয়ে ভগবান রাম চন্দ্রের স্মরণ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ভারতে যখন রাম মন্দির তৈরি হচ্ছে তখন খুশি নেপালও। আজ নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেওবার সঙ্গে বৈঠক করেন তিনি। এবারের নেপাল সফর এবং সেখানকার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক দুই দেশের কূটনৈতিক সম্পর্ককে আরও মজবুত করবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেছেন,"নেপাল এবং ভারত বরাবরই মজবুত বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ। আজ সারা বিশ্বে যে পরিস্থিতি তৈরি হয়েছে, আমাদের এই বন্ধন পুরো মানবতার পক্ষে কল্যাণকর।"  দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে নানান বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়। তারমধ্যে গুরুত্ব পায় নেপাল ভারতের কৌশলগত দিক গুলি। শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে প্রতিবেশী দেশের মধ্যে ২০ টি মৌ স্বাক্ষরিত হয়। তার মধ্যে রয়েছে লুম্বিনী তে মিউজিয়াম এবং লুম্বিনী বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ স্টাডিজ বিভাগে ডঃ আম্বেদকর চেয়ার তৈরি করা। আজ লুম্বিনী পৌঁছে সেখানে মায়াদেবি মন্দিরে প্রার্থনা যোগ দান করেন নরেন্দ্র মোদি। সেখানে উপস্থিত ছিলেন নেপালের প্রধানমন্ত্রী এবং তাঁর স্ত্রী আরজু রানা দেউবা।

আরও পড়ুন: দিঘায় ফের প্রাণ কেড়ে নিল কাঁকড়া? পর্যটকের মৃত্যু ঘিরে তুমুল আতঙ্ক

২০১৪ সালের পর থেকে এই প্রথমবার নেপাল গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তবে ভারতের সঙ্গে সীমান্ত পরিস্থিতি নিয়ে এর আগে সমস্যা তৈরি হয়। তারপর এই প্রথমবার নেপাল সফরে নরেন্দ্র মোদি। মায়া দেবী মন্দির সংলগ্ন অশোক স্তম্ভের বাতি জ্বালান প্রধানমন্ত্রী মোদি। মায়া দেবী মন্দির থেকে বেরিয়ে তিনি বলেন, " বুদ্ধ পূর্ণিমা দিনে মায়া দেবী মন্দিরে এসে আমি আশীর্বাদপুষ্ট। ভগবান বুদ্ধ আমাদের সবাইকে শান্তি দিন।"

আরও পড়ুন: ব্যারাকপুরের নামকরা বিরিয়ানির দোকানে পরপর গুলি, রক্তারক্তি কাণ্ড! কিন্তু কেন?

নেপাল সফরের প্রথম দিনেই আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি বলেন, " সম্মিলিত মানবিক বোঝাপড়ার সমষ্টি হলেন ভগবান বুদ্ধ।" সম্মেলনে উপস্থিত ছিলেন সন্ন্যাসী বৌদ্ধ গবেষক থেকে শুরু করে আন্তর্জাতিক প্রতিনিধিরা। দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠক নিয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করে জানান, " লুম্বিনীতে নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে ইতিবাচক বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।"প্রসঙ্গত উল্লেখ্য, ২ এপ্রিল ভারত ও নেপালের মধ্যে নয়াদিল্লিতে দ্বিপাক্ষিক আলোচনা হয়। এদিন নেপালের গিয়ে সেই আলোচনা আরও এগিয়ে নিয়ে যান নরেন্দ্র মোদি। উত্তরপ্রদেশের কুশিনগর এবং নেপালের লুম্বিনী যুক্ত করা নিয়ে এদিনের বৈঠকে আলোচনা হয়।

Published by:Suman Biswas
First published:

Tags: Narendra Modi, Nepal

পরবর্তী খবর