করোনা আতঙ্কে এভারেস্ট অভিযান বন্ধ করল চিন

এভারেস্ট থেকে ছড়াতে পারে করোনা, আতঙ্কে চিন

এভারেস্ট অভিযান নিয়ে নড়েচড়ে বসল জিনপিং প্রশাসন। নেপালে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে উদ্বেগ থেকে চিন চলতি বছরের বসন্ত মরশুমে তিব্বতের অংশ দিয়ে এভারেস্টে ওঠা বন্ধ করে দিয়েছে

  • Share this:

    #বেজিং: মাউন্ট এভারেস্ট থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে এই খবর আগেই পাওয়া গিয়েছিল। পৃথিবীর উচ্চতম শৃঙ্গ যে করোনা দাপট দেখাচ্ছে এই খবর নতুন নয়। কিন্তু এবার এভারেস্ট অভিযান নিয়ে নড়েচড়ে বসল জিনপিং প্রশাসন। নেপালে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে উদ্বেগ থেকে চিন চলতি বছরের বসন্ত মরশুমে তিব্বতের অংশ দিয়ে এভারেস্টে ওঠা বন্ধ করে দিয়েছে। পর্বতারোহীরা নেপালের পাশে তাঁদের অভিযান বাতিল করেছে এবং বিশ্বের সর্বোচ্চ চূড়া থেকে নেমে আসছে।

    চিনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়ার মাধ্যম দিয়ে এ খবর দিয়েছে সিএনএন। খবরে বলা হয়েছে, চিনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে। এতেই এভারেস্টে আরোহনের অনুমোদন বাতিলের বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়, দেশের মধ্যে করোনাভাইরাস ‘আমদানি’ থামাতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। অনুমোদন বাতিলের আগে মোট ২১ জন চিনা পর্বতারোহী এই মরশুমে এভারেস্ট জয়ের অনুমতি নিয়েছিল। এর আগে গত ৯ মে চিনা গণমাধ্যমগুলোতে জানানো হয়, মাউন্ট এভারেস্টের চূড়ায় একটি ‘বিভেদরেখা’ তৈরি করতে যাচ্ছে চিন। নেপাল থেকে ওঠা পর্বতারোহীদের সঙ্গে তাঁদের পর্বতারোহীদের মিশে যাওয়া ঠেকাতে এই পদক্ষেপ গ্রহণের কথা জানায় দেশটি।

    পর্বতারোহীদের মধ্যে করোনার সংক্রমণ বাড়ছে বলে নেপালের বেসক্যাম্প থেকে সতর্কতা জানানোর পর এই বিভেদরেখা তৈরির এই ঘোষণা এসেছিল। চিন ও নেপালের সীমান্তে এভারেস্টের অবস্থান। উভয় দেশ থেকেই পর্বতারোহীরা এই পর্বতশৃঙ্গে ওঠেন। গম্বুজাকৃতির এভারেস্টের চূড়ায় একসঙ্গে মাত্র ছয়জন দাঁড়াতে পারেন। ব্যস্ত দিনগুলোতে সেখানে যাওয়ার জন্য পর্বতারোহীদের লাইন ধরতে হয়। এরকম একটি স্থান থেকে সহজেই করোনা ছড়াতে পারে বলে আশঙ্কা করছে চিন।

    করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ দেখা যাচ্ছে নেপালে। দেশটিতে ৮ হাজারেরও বেশি করোনা রোগি শনাক্ত হয়েছে। এর ফলে আন্তর্জাতিক পর্যায় থেকেও এভারেস্ট অভিযান বাতিল করা হচ্ছে। চিন মনে করছে এভারেস্ট অভিযান করতে গিয়ে অন্য দেশের সংক্রমণ চলে আসতে পারে নিজেদের দেশে। সেক্ষেত্রে বিপদ ঘনিয়ে আসতে পারে ড্রাগনের দেশে। তাই এই মুহূর্তে এভারেস্ট অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বেজিং।

    Published by:Rohan Chowdhury
    First published: