Miss Universe দক্ষিণ আফ্রিকার জোজিবিনির লড়াই লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে

Miss Universe দক্ষিণ আফ্রিকার জোজিবিনির লড়াই লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে
Zozibini Tunzi
  • Share this:

#আটলান্টা: ২০১৯ এর মিস ইউনিভার্সের এর মুকুট উঠল দক্ষিণ আফ্রিকার জোজিবিনি টুনজির মাথায়। পুয়ের্তো রিকো ও মেক্সিকো সুন্দরীদের হারাতে বড় ফ্যাক্টর হিসেবে কাজ করেছে, দীর্ঘদিন ধরে লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছেন তিনি।

রবিবার মিস ইউনিভার্সের খেতাব জেতার পর জোজিবিনি বলেন, ‘‘ আমি এমন একটা দুনিয়ায় বড় হয়েছি, যেখানে আমার মতো দেখতে মহিলা, আমার মতো গায়ের রঙ, আমার মতো চুলের ধরণ যাঁদের, তাঁদের কখনও সুন্দর ভাবা হয় না। সময় এসেছে এই বৈষম্য বন্ধ করার। আমি চাই শিশুরা আমার মুখের দিকে তাকাও । তোমরা নিজেদের প্রতিচ্ছবি দেখতে পাবে আমার মধ্যে। ’’

দক্ষিণ আফ্রিকার সোলোর বাসিন্দা জোজিবিনি। সুন্দরী প্রতিযোগিতার মঞ্চেরও আগে দুনিয়া তাঁকে চিনেছে লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে তাঁর জোরদার লড়াইয়ের জন্য। বিশ্বসুন্দরীর মঞ্চে তাঁর পরিচয় দেওয়ার সময় বলা হয় জেন্ডার স্টিরিওটাইপ বদলাতে ৷ সোশ্যাল মিডিয়ায় তিনি যেভাবে প্রচার চালিয়ে গেছেন তা প্রশংসনীয়। তিনি প্রাকৃতিক সৌন্দর্যকেই গর্বের সঙ্গে তুলে ধরেছেন। মহিলাদের অনুপ্রাণিত করেছেন নিজেকে নিজের মতো করে ভালোবাসতে।

রবিবার মধ্যরাতে আমেরিকার আটলান্টায় ৯০ জন সুন্দরীর টক্করে তাজ ছিনিয়ে নিলেন জোজিবিনি। একের পর এক রাউন্ড পার করার পর জোজিবিনি বাজিমাত করলেন শেষ রাউন্ডে, প্রশ্নোত্তর পর্বে। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, আজকের তরুণীদের কোন শিক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি? আর তার উত্তরেই বাজিমাত করলেন জোজিবিনি।

First published: December 10, 2019, 8:00 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर