corona virus btn
corona virus btn
Loading

টিকটক কিনে নিচ্ছে মাইক্রোসফট? বড় ঘোষণা হতে পারে ১৫ সেপ্টেম্বরের মধ্যে

টিকটক কিনে নিচ্ছে মাইক্রোসফট? বড় ঘোষণা হতে পারে ১৫ সেপ্টেম্বরের মধ্যে
হাতবদল হতে পারে টিকটকের মালিকানার।

সব ঠিক থাকলে চলতি বছরের ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এই হাতবদল হতে পারে।

  • Share this:

#ওয়াশিংটন: সেপ্টেম্বরের মধ্যেই টিকটককে কিনে নিতে মাইক্রোসফট। নিরাপত্তা ও অন্যান্য জরুরি শর্তাশর্ত আলোচনাও শুরু হয়ে গিয়েছে। সত্য নদেলার সংস্থা রবিবার নিজেদের ব্লগপোস্টে লিখেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এ বিষয়ে এক প্রস্থ আলোচনাও হয়েছে। সব ঠিক থাকলে চলতি বছরের ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এই হাতবদল  হতে পারে।

ঠি কী লেখা হয়েছে সংস্থার ব্লগে? একবার পড়া যাক-

"টিকটক বিষয়ে রাষ্ট্রপ্রধানের চিন্তাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে বিচার করছে মাইক্রোসফট। সেক্ষেত্রে এই সংস্থার দায়িত্ব নিলে তার সুরক্ষার দিকগুলি এবং মার্কিন অর্থনীতির জন্য তার অবদনাটা ঠিক কী তা পর্যালোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। এখন মাইক্রোসফট টিকটকের বর্তমান সংস্থা বাইট ডান্সের সঙ্গে আলোচনা চালাবে। এর জন্য এক সপ্তাহ লাগবে। সবটা মিটতে মিটতে ১৫ সেপ্টেম্বর। এই এই একই সময়ে মার্কিন সরকারের সঙ্গেও আলোচনা চালিয়ে নিয়ে যাব আমরা।"

যদি বাইটডান্সের থেকে টিকটককে কিনে নেয় মাইক্রোসফট,তবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে কাজ শুরু করবে এই সংস্থা। এই অবস্থায় দাঁড়িয়ে মাইক্রোসফট কোনও বিনিয়োগকারী সংস্থার হাতও ধরতে পারে বলে জানাচ্ছে ওই ব্লগ।

তবে কখনোই এক দেশের ইউজার ডেটা অন্য দেশে যাবে না, গ্রাহকের তথ্য সুরক্ষিত থাকবে তাঁরা দায়িত্ব নিলে, জানাচ্ছে সংস্থা।

দিন কয়েক আগেই টিকটককে কাঠগড়ায় দাঁড় করায় মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়ো। তিনি অভিযোগ করেন মার্কিন নাগরিকদের তথ্য হাতিয়ে নিচ্ছে টিকটক। আসে ভারতের প্রসঙ্গও। ঘটনায় নতুন মোড় যুক্ত হয় শুক্রবার। সেদিন ডোনাল্ড ট্রাম্প একপ্রস্থ ভর্ৎসনা করে টিকটককে। টিকটক আমেরিকায় বন্ধ হবে অচিরেই, হুমকি দেন ট্রাম্প।  এর পরেই এই কোটি কোটি ডলারের আর্থিক লেনদেনের সম্ভাবনার কথা সামনে আসে। তবে কি নবরূপে ধরা দেবে টিকটক? জানতে গেলে অপেক্ষা করতে হবে কয়েক দিন।

Published by: Arka Deb
First published: August 3, 2020, 1:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर