ইচ্ছা থাকলে যে সব কিছুই করা সম্ভব তা প্রমাণ করেছেন আমেরিকার জেসিকা

ইচ্ছা থাকলে যে সব কিছুই করা সম্ভব তা প্রমাণ করেছেন আমেরিকার জেসিকা
বিশ্বের একমাত্র মহিলা পাইলট যিনি পা দিয়েই বিমান ওড়াতে পারেন

জেসিকাই বিশ্বের একমাত্র মহিলা পাইলট যিনি পা দিয়ে বিমান ওড়াতে পারেন।

  • Share this:

Shalini Datta

#ওয়াশিংটন: জন্ম থেকেই দুটো হাত নেই তাঁর, আক্ষরিক অর্থেই প্রতিবন্ধী অথচ এই শব্দটি তাঁর অভিধানে নেই। জেসিকাই বিশ্বের একমাত্র মহিলা পাইলট যিনি পা দিয়ে বিমান ওড়াতে পারেন। সিঙ্গল ইঞ্জিন এয়ারপ্লেনের পাশাপাশি যুদ্ধবিমানও ওড়াতে দক্ষ। শুধু তাই নয়, তিনি একজন তাইকোন্ডা চ্যাম্পিয়ন, পুরস্কার প্রাপ্ত স্কুবা ডাইভার, অ্যারিজোনা ইউনিভার্সিটি থেকে সাইকোলজিতে স্নাতক এবং অন্যান্য আরও অনেক গুণের অধিকারীনী যা আর পাঁচজন সাধারণ মানুষ সহজে অর্জন করতে পারে না।

ছোটবেলা থেকেই জেসিকা দুর্বলতাকে জয় করতে শিখেছিল। অন্যের সাহায্য না নিয়ে নিজের ওপর ভরসা করাই তাঁর মূল মন্ত্র। আর এই মন্ত্রবলেই জেসিকা জীবনে সমস্ত স্বপ্ন পূরণ করেছে। তিনি নাচ শিখেছেন, সঙ্গীতেও তাঁর রুচি, পিয়ানো এবং গিটার বাজাতে পারেন। মিনিটে ২৫টা শব্দ টাইপ করতে পারেন, এমনকি ২০১৪ সালে টানা বিমান উড়িয়ে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম করেছেন।

জেসিকার জীবন অন্য সকলের কাছে অনুপ্রেরণা। নিজের স্বপ্নকে ছুঁয়ে দেখা এবং তাকে সফল করা যে সম্ভব, জীবনে সমস্ত প্রতিবন্ধকতা কাটিয়ে জীবন যুদ্ধে যে জয় লাভ করা যায় তার বাস্তব উদাহরণ জেসিকার জীবন সংগ্রাম।

জেসিকার জীবনের ওপর ভিত্তি করেই 'ডিসআর্ম ইওর লিমিট' বইটি প্রকাশিত হয়। তাইকোন্ডা ইনস্ট্রাকটর প্যাট্রিককে বিবাহ করে বিস্ময়কন্যা জেসিকা এখন সংসারী। জীবন সঙ্গীর উৎসাহ এবং সাহস-ই এখন জেসিকার জীবনের এগিয়ে চলার মন্ত্র।

তিনি এখন বিশ্বের বিভিন্ন দেশে কনফারেন্স করেন। জেসিকার বক্তব্য সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষের মধ্যে জীবনে এগিয়ে চলার প্রেরণা জোগায়।

First published: 10:58:29 PM Dec 13, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर