মাঝনদীতে নৌকাডুবি, মৃত অন্তত ৭১, নিখোঁজ বহু ! দেখুন মর্মান্তিক সেই ভিডিও--

মাঝনদীতে নৌকাডুবি, মৃত অন্তত ৭১, নিখোঁজ বহু ! দেখুন মর্মান্তিক সেই ভিডিও--
representative image
  • Share this:

ইরাক: নৌকাডুবিতে মৃত্যু অন্তত ৭১ জনের। নিখোঁজ আরও অনেকে। মৃতদের মধ্যে মহিলা ও শিশুর সংখ্যাই বেশি। বেসরকারি সূত্রে মৃতের সংখ্যা আরও বেশি। ১৯ শিশু-সহ অন্তত ৬৭ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে প্রশাসনিক সূত্রে খবর। জানা গিয়েছে, বৃহস্পতিবার ইরাকের মসুলের কাছে টাইগ্রিস নদীতে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি ফেরি ডুবে যাওয়ায় দুর্ঘটনাটি ঘটে। উদ্ধারে নেমেছে ইরাকের বিপর্যয় মোকাবিলা বাহিনী। ইরাকের অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র মেজর জেনারেল সাদ মান সংবাদ মাধ্যমে বলেন, ‘‘বৃহস্পতিবারের ঘটনায় অন্তত ৭১ জনের মৃত্যু হয়েছে।’’ ঘটনায় শোকপ্রকাশ করে তদন্তের নির্দেশ দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদিল আবদুল মাধি।

ইরাক, ইরান-সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পার্সি এই সময় নতুন বছর হিসেবে পালিত হয় ‘নওরোজ’। ইরাকের নৌকাডুবিতে উদ্ধারকারী দলের সূত্রে খবর, সেই উপলক্ষ্যেই অন্তত ২০০ জন যাত্রী নিয়ে ওই ফেরিটি টাইগ্রিস নদী পেরিয়ে একটি বিনোদন দ্বীপে যাচ্ছিল। অধিকাংশ যাত্রীই নতুন বছরের উৎসবে যোগ দিতে যাচ্ছিলেন। সেই সময়ই মাঝ নদীতে ডুবে যায় ফেরিটি। খবর পেয়ে পৌঁছয় উদ্ধারকারী দল। একাধিক স্টিমার বোটের পাশাপাশি হেলিকপ্টার নামানো হয় উদ্ধারে। তার আগে স্থানীয়রাও উদ্ধারে হাত লাগান।

দেখুন সেই মর্মান্তিক ভিডিও--

ইরাকের উদ্ধারকারী দলের একটি সূত্রে খবর, টাইগ্রিস নদীতে জলস্ফীতি এবং তীব্র জলস্রোতের সতর্কবার্তা ছিল। কারণ, মসুলের নদীবাঁধের গেট খুলে দেওয়া হয়েছিল। কিন্তু ফেরিচালক সংস্থা সে সব উপেক্ষা করেই অতিরিক্ত যাত্রী নিয়ে ওই বিনোদন দ্বীপের উদ্দেশে রওনা দেয় ফেরিটি। মাঝ পথেই বিপর্যয়। ইরাকের নিরাপত্তা বাহিনীর এক আধিকারিক জানিয়েছেন, ফেরির বহন ক্ষমতার অন্তত দ্বিগুন যাত্রী তোলা হয়েছিল। যদিও অন্য একটি সূত্রের দাবি, যান্ত্রিক ত্রুটির কারণেই এই ঘটনা।

First published: 02:55:02 PM Mar 22, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर