• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • জলে সারতে পারে করোনা, এমন ভেবে ৫ লিটার জল খেয়ে ICU-তে ভর্তি হলেন এই ব্যক্তি!

জলে সারতে পারে করোনা, এমন ভেবে ৫ লিটার জল খেয়ে ICU-তে ভর্তি হলেন এই ব্যক্তি!

রোদের তাপে অসহ্যকর অবস্থা ৷ কিন্তু এরই মাঝে রাস্তায় বের হতে তো হবেই ৷ তাই ছাতা, সানগ্লাস নিয়ে রোজের দৌড় ৷ চিকিৎসকরা বলছেন, এসময়ই নানা কারণে সবচেয়ে বেশি শরীর খারাপ হয় ৷ আর এই শরীর খারাপের পিছনে অনেক সময়ই থাকে আমাদের ভুল ৷ তাই চিকিৎসকরা জানাচ্ছেন, একটু সতর্ক থাকলেই নিজেকে সুস্থ রাখা যাবে এই গরমে

রোদের তাপে অসহ্যকর অবস্থা ৷ কিন্তু এরই মাঝে রাস্তায় বের হতে তো হবেই ৷ তাই ছাতা, সানগ্লাস নিয়ে রোজের দৌড় ৷ চিকিৎসকরা বলছেন, এসময়ই নানা কারণে সবচেয়ে বেশি শরীর খারাপ হয় ৷ আর এই শরীর খারাপের পিছনে অনেক সময়ই থাকে আমাদের ভুল ৷ তাই চিকিৎসকরা জানাচ্ছেন, একটু সতর্ক থাকলেই নিজেকে সুস্থ রাখা যাবে এই গরমে

২০২০-র শুরু থেকে করোনাভাইরাস (Coronavirus)-এর জেরে বদলেছে বহু জিনিস। বদলেছে কাজের পদ্ধতি।

  • Share this:

#লন্ডন: ২০২০-র শুরু থেকে করোনাভাইরাস (Coronavirus)-এর জেরে বদলেছে বহু জিনিস। বদলেছে কাজের পদ্ধতি। বদলেছে মানুষের লাইফস্টাইল। বিশ্বের প্রায় সব মানুষই সংক্রমিত হওয়ার আতঙ্কে রয়েছে। দীর্ঘ লকডাউন জারি থাকলেও এখনও পর্যন্ত কয়েক কোটি মানুষ আক্রান্ত হয়েছে এই মারণ ভাইরাসে। মৃত্যু হয়েছে বহু মানুষের। বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন টিকা বের করার কিন্তু এখনও পর্যন্ত পুরোপুরি এ ক্ষেত্রে সফলতা পাওয়া যায়নি।

গোদের উপর বিষফোঁড়া করোনার নতুন স্ট্রেইন।  যাকে বিজ্ঞানীরা কোভিড ২০ (COVID 20) বলে গণ্য করছেন। তাঁরা জানাচ্ছেন, এই স্ট্রেইন আগের তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রামক। এই পরিস্থিতিতে নিজেকে সুস্থ রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার ও হাত ধোয়ার পাশাপাশি একাধিক ঘরোয়া পদ্ধতি অবলম্বন করছেন সকলে। কেউ পাচন খাচ্ছেন, কেউ ভাপ নিচ্ছেন, কেউ বা বিভিন্ন ভিটামিন, প্রোটিন যুক্ত খাবার ডায়েটে রাখছেন।

কিন্তু কোনও জিনিস সঠিক ভাবে না জেনে তা শরীরের উপরে প্রয়োগ করলে হিতে বিপরীত হতে পারে। আর এমনই হয়েছে ইংলন্ডের ব্রিস্টলের এক ব্যক্তির সঙ্গে। কোভিড ১৯ (Covid-19)-এর উপসর্গ থাকায় তিনি শরীর ঠিক রাখতে, একবারে ৫ লিটার জল পান করেন। তার পরই তাঁর জায়গা হয় হাসপাতালের ICU-তে।

SRTnews-এর রিপোর্ট অনুযায়ী, ব্রিস্টলের প্যাচওয়ে এলাকার ৩৪ বছরের লিউক নামের ওই ব্যক্তি কয়েকদিন ধরে অসুস্থ ছিলেন। তাঁর শরীরে করোনার উপসর্গ ছিল। তিনি ভেবেছিলেন জলপানেই সব সমস্যার সমাধান হবে। তাই ভাইরাস থেকে মুক্তি পেতে পাঁচ লিটার জল পান করেন। ব্যস, শরীরে সোডিয়ামের মাত্রা অতিরিক্ত হারে কমে যায় এবং তিনি বাথরুমে গিয়ে মাথা ঘুরে পড়ে যান।

এই অবস্থা দেখে তাঁর স্ত্রী লরা দ্রুত স্বাস্থ্যকর্মীদের খবর দেন। স্বাস্থ্যকর্মীরা লিউককে হাসাপাতালে ভর্তি করেন। বর্তমানে তিনি ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভরতি রয়েছেন। চিকিৎসকরা জানিয়েছেন, অতিরিক্ত জল শরীরে যাওয়ার ফলে ওয়াটার ইনটক্সিকেশন হয়ে যায় এবং তাঁর ব্রেনে সমস্যা দেখা দেয়। ICU-তে দেওয়ার পাশাপাশি তাঁকে ভেন্টিলেটর সাপোর্টও দেওয়া হয়েছে।

পুরো ঘটনাটির বিশ্লেষণ করতে গিয়ে লরা জানান, গত এক সপ্তাহ ধরে অসুস্থ রয়েছেন লিউক। তাই চিকিৎসকরা তাঁকে পরিমাণ মতো জলপানের পরামর্শ দেন। তার পর লিউক একদিন রাতে স্নানে যান আর বাথরুম থেকে জোরে একটা আওয়াজ হয়। তিনি গিয়ে দেখেন লিউক পড়ে রয়েছেন। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা জানান, অতিরিক্ত জলপানের জন্য লিউকের শরীরে নুনের মাত্রা একদম কমে গিয়েছে।

এই পরিস্থিতিতে যেখানে হাসপাতালে বেড পাওয়া যায় না, হাসপাতালে করোনা পরীক্ষা না করে ভরতি নেওয়া হয় না, সেখানে লিউকের তড়িঘড়ি ICU-তে চিকিৎসা শুরু করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন লরা!

Published by:Akash Misra
First published: