Home /News /international /
'আর ভুল হবে না', জেল থেকে পালিয়ে মালালাকে ফের খুনের হুমকি তালিবান জঙ্গির

'আর ভুল হবে না', জেল থেকে পালিয়ে মালালাকে ফের খুনের হুমকি তালিবান জঙ্গির

এবার আর কোনও ভুলচুক হবে না বলেও নোবেল শান্তি পুরস্কার জয়ী যুবতীকে হুমকি দেওয়া হয়েছে বলে সাফ জানানো হয়েছে

  • Share this:

#ইসলামাবাদ: ৯ বছর আগে মৃত্যুর মুখ থেকে ফিরে আসা মালালা ইউসুফজাইকে (Malala Yousafzai) আরও একবার খুনের হুমকি দেওয়া হল। তেহরিক-ই-তালিবানের তরফ থেকে এই হুমকি দেওয়া হয়েছে বলে সোশ্যাল মিডিয়ায় নিজেই জানিয়েছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী ইউসুফজাই। তাঁর ট্যুইটে তোলপাড় হয়েছে নেটদুনিয়া।

অভিযোগ, সম্প্রতি Twitter-এ মালালা ইউসুফজাইকে প্রাণনাশের হুমকি দিয়েছে পাকিস্তানি জঙ্গি গোষ্ঠী তেহরিক-ই-তালিবান। সংগঠনের নেতা এহসানউল্লা এহসান পাকিস্তানের এই অগ্নিকন্যাকে লক্ষ্য করে লিখেছেন যে মালালার সঙ্গে তাদের পুরনো হিসেবে বাকি আছে। পুরনো খাতা খোলার জন্য ইউসুফজাইকে অবিলম্বে পাকিস্তানে ফিরতে বলা হয়েছে বলে অভিযোগ। তবে এবার আর কোনও ভুলচুক হবে না বলেও নোবেল শান্তি পুরস্কার জয়ী যুবতীকে হুমকি দেওয়া হয়েছে বলে সাফ জানানো হয়েছে।

পাকিস্তানের রক্ষণশীল জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন মালালা ইউসুফজাই। নারী শিক্ষা প্রসারে ব্রতী হয়েছিলেন পাকিস্তানের অগ্নিকন্যা। এর মূল্যও চোকাতে হয়েছিল তাঁকে। ২০১২ সালে তেহরিক-ই-তালিবানের হামলায় গুরুতর আহত হন তিনি। গুলিতে ঝাঁঝরা হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা কষে জীবন ফিরে পেয়েছিলেন পাকিস্তানি তরুণী। এই বীরত্বের জন্য তাঁকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়েছিল। তখন থেকেই পাকিস্তান-ছাড়া মালালা, বিশ্বব্যাপী নারীদের অধিকার নিয়ে আওয়াজ তোলেন।

অন্য দিকে, পাকিস্তানে জঙ্গিদের দাপট জারি থাকে। ২০১৪ সালে পাক সেনা স্কুলে ঢুকে ১৩৪ জন পড়ুয়াকে হত্যা করা হয়। সেই হামলার মাথা তথা মালালা ইউসুফজাইয়ের ওপর আক্রমণ শানানো এহসানউল্লা এহসান-কে গ্রেফতার করে সেফ হাউসে রাখা হয়েছিল বলে জানানো হয়েছিল। সেই ব্যক্তি কী ভাবে তাঁকে এভাবে হুমকি দিতে পারে, তা ভেবে অবাকই হয়েছেন তিনি। তেহরিক-ই-তালিবানের মুখপাত্র জেল থেকে কী ভাবে ছাড়া পেল, সেই প্রশ্ন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে (Imran Khan) করেছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী যুবতী। মালালা ইউসুফজাইয়ের ট্যুইট আলোড়ন ফেলেছে সোশ্যাল মিডিয়ায়।

তবে জঙ্গিদের এই হুমকিতে যে তিনি মোটেই ভীত নন, তা সাফ জানিয়েছেন তিনি। এই পরিস্থিতির সঙ্গে লড়াই করতে তিনি প্রস্তুত বলেও জানিয়েছেন অগ্নিকন্যা।

Published by:Ananya Chakraborty
First published:

পরবর্তী খবর