• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • Total Solar Eclipse on December 4: আগামিকাল বছরের শেষ সূর্যগ্রহণ, কখন? কীভাবে দেখবেন? কতক্ষণ চলবে? জানুন বিস্তারিত

Total Solar Eclipse on December 4: আগামিকাল বছরের শেষ সূর্যগ্রহণ, কখন? কীভাবে দেখবেন? কতক্ষণ চলবে? জানুন বিস্তারিত

৪ ডিসেম্বর  এই বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ। আগামিকালের সূর্যগ্রণ পূর্ণগ্রাস গ্রহণ, অর্থাৎ গোটা সূর্যই ঢাকা পড়বে চাঁদে

৪ ডিসেম্বর এই বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ। আগামিকালের সূর্যগ্রণ পূর্ণগ্রাস গ্রহণ, অর্থাৎ গোটা সূর্যই ঢাকা পড়বে চাঁদে

৪ ডিসেম্বর এই বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ। আগামিকালের সূর্যগ্রণ পূর্ণগ্রাস গ্রহণ, অর্থাৎ গোটা সূর্যই ঢাকা পড়বে চাঁদে

  • Share this:

    #কলকাতা: ৪ ডিসেম্বর  এই বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ (Total Solar Eclipse on December 4)। আগামিকালের সূর্যগ্রণ পূর্ণগ্রাস গ্রহণ, অর্থাৎ গোটা সূর্যই ঢাকা পড়বে চাঁদে। (Total Solar Eclipse on December 4)

    সূর্যগ্রহণ চলবে ৪ ঘণ্টা ৮ মিনিট ধরে। আংশিক গ্রহণ শুরু হবে সকাল ১০টা ৫৯ মিনিটে। (Total Solar Eclipse on December 4)পূর্ণগ্রাস শুরু হবে বেলা সাড়ে বারোটার সময়। গ্রহণ তার চূড়ান্ত পর্বে পৌঁছবে দুপুর ১টা ৩ মিনিটে। পূর্ণগ্রাস শেষ হবে দুপুর ১টা ৩৩ মিনিটে। আংশিক গ্রহণ শেষ হবে বেলা ৩টে বেজে ৭ মিনিটে।(Total Solar Eclipse on December 4)

    আরও পড়ুন: গবেষণায় চাঞ্চল্য! এই Blood Group-এ করোনা সংক্রমণের সম্ভাবনা প্রবল!

    আগামিকালের সূর্যগ্রহণ পোলার একলিসপ, অ্যান্টারকটিকার বিভিন্ন অংশে এই গ্রহণ হবে।(Total Solar Eclipse on December 4) এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে দক্ষিণ আমেরিইকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা-সহ বিভিন্ন দক্ষিণ অ্যাটলান্টিকার দেশ থেকে।(Total Solar Eclipse on December 4)

    ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। তবে, প্রযুক্তির সাহায্য়ে এখন বিশ্বের যে কোনও প্রান্ত থেকে ঘরে বসেই সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা সম্ভব। চলবে NASA-র লাইভ ব্রডকাস্ট। অনলাইনে সূর্যগ্রহণ দেখা যাবে NASA-র ইউটিউব চ্যানেলে। সূর্যগ্রহণ দেখা যাবে NASA-র অফিশিয়াল ওয়েবসাইটেও।

    আরও পড়ুন: শীতে খুশকির সমস্যায় জেরবার? নিম পাতা দিয়ে তৈরি এই ৫ ঘরোয়া টোটকা ব্যবহার করলেই সমস্যা সমাধান

    চলতি বছরের ১০ জুন ছিল এই বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse)।  নিজেদের কক্ষপথে ঘুরতে ঘুরতে চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখায় চলে আসে, তখনই গ্রহণ হয়। এক্ষেত্রে চাঁদ চলে আসে সূর্য ও পৃথিবীর মাঝখানে একই সরল রেখায়। ভারতীয় সময় দুপুর ১টা ৪২ মিনিটে গ্রহণ শুরু হয় এবং শেষ হয় সন্ধে ৬টা ৪১ মিনিটে। গ্রহণের মাহেন্দ্রক্ষণে দেখা গিয়েছিল 'রিং অফ ফায়ার'। গ্রহণ দেখা গিয়েছিল  গ্রিনল্যান্ড,  সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকে। তবে ভারতে সূর্যাস্তের আগে অরুণাচল প্রদেশ ও লাদাখের কিছু অংশে মাত্র কয়েক মিনিটের জন্য এই গ্রহণ দেখা যায়। অরুণাচলের দিরাং অভয়ারণ্য অঞ্চল এলাকা থেকে এই সূর্য গ্রহণের সামান্য একটা অংশ দেখতে পাওয়া যায় বিকেল ৫.৫২ টা নাগাদ। লাদাখে সূর্যগ্রহণ দেখা যায় ৬.১৫ টা নাগাদ।

    Published by:Rukmini Mazumder
    First published: