Lost Italian Village: ৭১ বছর পর উদ্ধার ইতালির হারিয়ে যাওয়া গ্রাম, ছবি দেখলে অবাক হবেন

৭১ বছর পরে হ্রদের জল সরতে বেরিয়ে পড়ল আস্ত গ্রাম, ছবি দেখলে অবাক হবেন!

হ্রদটি থেকে জল বার করার সময়ে স্থানীয়দের চোখে পড়ে হ্রদের নিচে ডুবে থাকা এই ৭০ বছর আগের তলিয়ে যাওয়া গ্রামটি

  • Share this:

#রোম: ৭০ বছর ধরে ইতালির হ্রদের তলায় নিমজ্জিত এক গ্রাম সম্প্রতি জলের পৃষ্ঠ থেকে উঠে এসেছে। আর এতেই ব্যাপক শোরগোল পড়েছে ওই এলাকায়। জানা যায় কিউরন (Curon) নামের এই গ্রামটি ৭১ বছরের মধ্যে প্রথমবারের মতো আবিষ্কার করা হয়েছে। এক সময়, কিউরন একশো মানুষের আবাসস্থল ছিল। কিন্তু ১৯৫০ সালে গ্রামবাসীদের উদ্যোগে একটি জলবিদ্যুৎ প্রকল্প তৈরি করার সময় ভয়াবহ বন্যার কবলে পড়ে গ্রামটি জলের নিচে তলিয়ে গিয়েছিল। সেই সময়ে গ্রামবাসীরা অন্যত্র স্থানান্তরিত হয়ে চলে যান।

পরবর্তীতে বহু বছর ধরে গ্রামটি রেসিয়া লেকের (Lake Resia) আওতায় ছিল। লেক রেসিয়া ইতালির দক্ষিণ টাইরোলের পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি কৃত্রিম হ্রদ, রেসচেন (Reschen Pass) পথের প্রায় ২ কিলোমিটার দক্ষিণে এর অবস্থান। এটি অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ডের সীমান্তবর্তী আল্পাইন অঞ্চলের (Alpine Region) দক্ষিণ টাইরোলে (South Tyrol) রয়েছে। আর সম্প্রতি অস্থায়ী ভাবে হ্রদটি থেকে জল বার করার সময়ে স্থানীয়দের চোখে পড়ে হ্রদের নিচে ডুবে থাকা এই ৭০ বছর আগের তলিয়ে যাওয়া গ্রামটি। তবে ধীরে ধীরে জলের স্তর কমে যাওয়ায় কোনও বাড়ির সিঁড়ি, দেওয়াল, বাড়ির কাঠামো আরও নানারকম ধ্বংস চিহ্ন দেখা যাচ্ছে হ্রদের মধ্যে থেকে বলে বিবিসির (BBC) এক প্রতিবেদনে বলা হয়েছে।

অন্য দিকে, ওই গ্রামের সব চেয়ে বড় স্তম্ভটিও এখন হ্রদের বুক চিরে দাঁড়িয়ে রয়েছে। এছাড়াও সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ছবি শেয়ার করা হয়েছে যাতে দেখা যাচ্ছে তলিয়ে যাওয়া গ্রামের বেশ কিছু ধ্বংসাবশেষের ঝলক। যে ছবিগুলি সামনে এসেছিল, সেখানে দেওয়াল এবং বাড়ি ঘরগুলির অবশিষ্ট অংশ দেখা যায়। এছাড়া চতুর্দশ শতাব্দীর পুরনো গির্জার স্তম্ভটিকে ঘিরে রয়েছে নানাধরণের অলৌকিক কথা। বহু ঘটনার সাক্ষী ওই গির্জার স্তম্ভ এবং লেক রেসিয়া পর্যটকদের কাছে এখন প্রধান আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে।

২০২০ সালের নভেম্বরে একই ভাবে ভারতের বিহারের বাঁকা (Banka) জেলার আমারপুর (Amarpur) ব্লকে চন্দন (Chandan) নদীর তীরে কয়েকটি প্রাচীন কাঠামো এবং বসতির সন্ধান পাওয়া গিয়েছিল। ভাদরিয়া (Bhadaria) গ্রামের স্থানীয়রা প্রথমে ইট দিয়ে তৈরি এই কাঠামো দেখেছিলেন। বিশেষজ্ঞদের মতে, এই কাঠামোগুলি মনে হয় অতি প্রাচীন কোনও জনপদের ধ্বংসাবশেষ,পরে নদীর জলে বসতিগুলি তলিয়ে যায়।

Published by:Ananya Chakraborty
First published: