corona virus btn
corona virus btn
Loading

তাহলে কি শারীরীক অবস্থার অবনতি?‌ উত্তর কোরিয়ায় কিম পরবর্তী শাসকও প্রায় নিশ্চিত

তাহলে কি শারীরীক অবস্থার অবনতি?‌ উত্তর কোরিয়ায় কিম পরবর্তী শাসকও প্রায় নিশ্চিত

পিয়ংইয়ংয়ের দায়িত্ব সামলাতে পারেন কিম জং উনের বোন কিম ইয়ো জং।

  • Share this:

#‌পিয়ংইয়ং:‌ কিম জং উনের অসুস্থতা নিয়ে এখন বিশ্বের রাজনীতি তোলপাড় হচ্ছে। হঠাৎ মঙ্গলবার খবর শোনা যায়, শারীরিক অবস্থার অত্যন্ত অবনতি হয়েছে উত্তর কোরিয়ায় একনায়কের। তারপরে একাধিক সংবাদমাধ্যম দাবি করে মৃতপ্রায় অবস্থা কিমের। তাই তার মধ্যেই উঠে এসেছে কিম পরবর্তী উত্তর কোরিয়ার শাসকের নাম।

উত্তর কোরিয়ায় শাসকদের বেশিরভাগ অংশ শাসন ভার কিম পরিবারের বাইরে যেতে দিতে চাইছেন না। বরং তাঁদের মত এই পরিবারেরই কেউ যেন দায়িত্ব সামলান। তাই উঠে আসছে কিমের বোনের নাম। পিয়ংইয়ংয়ের দায়িত্ব সামলাতে পারেন কিম জং উনের বোন কিম ইয়ো জং।

উত্তর কোরিয়া প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এতদিন ধরে কিম শাসক থাকলেও এতদিন ধরে প্রশাসনিক কাজে ভালোই অংশগ্রহণ করতেন তিনি। তাই প্রশাসনের একটা বড় অংশ চাইছে কিমের বোনকেই শাসক হিসাবে। ১৯৯৬ থেকে ২০০০ সাল পর্যন্ত তাঁরা সুইজারল্যান্ডে একসঙ্গে পড়াশোনা করতেন। সেই জন্যই তাঁদের মধ্যে ভাল সম্পর্ক রয়েছে। আর সেই কারণেই কিম ভরসা করতে পারেন বোনকে। তাই তিনিই পরবর্তী শাসক হতে পারেন তিনি। ২০১৪ সাল যখন কিম অসুস্থ হয়ে পড়েছিলেন, তখনও বোনই দায়িত্ব সামলেছিলেন। তাই এবারেও মনে হচ্ছে তিনিই দায়িত্ব সামলেছেন।

Published by: Uddalak Bhattacharya
First published: April 21, 2020, 6:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर