JohnMcAfee : বার্সিলোনার জেলে রহস্য মৃত্যু অ্যান্টিভাইরাসের আবিষ্কার কর্তার

জেলে রহস্য মৃত্যু অ্যান্টিভাইরাসের আবিষ্কার কর্তার

গত বছরের অক্টোবরে স্পেন পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা ম্যাকাফি। কাতালান বিচার বিভাগ বলেছে, কারাগারের চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, কিন্তু সফল হননি

  • Share this:

    #বার্সেলোনা: নিজেকে মহিলা আসক্ত, রহস্যময় এবং অ্যাডভেঞ্চারপ্রেমী বলতে পছন্দ করতেন। জীবনে যেমন প্রচন্ড গতিতে উত্থান, তেমনই প্রতিটা খণ্ডে জড়িয়ে রয়েছে বিতর্ক। যেমনটা জিনিয়াসদের ক্ষেত্রে দেখা যায়। অ্যান্টিভাইরাসের আবিষ্কারক জন ম্যাক্যাফি আত্মহত্যা করেছেন। বুধবার (২৩ জুন) স্পেনের বার্সেলোনার একটি কারাগারে আত্মহত্যা করেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, কর ফাঁকির মামলায় স্পেনের আদালত তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার অনুমোদন দেওয়ার কয়েক ঘণ্টা পর আত্মহত্যা করেন তিনি।

    গত বছরের অক্টোবরে স্পেন পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা ম্যাকাফি। কাতালান বিচার বিভাগ বলেছে, কারাগারের চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, কিন্তু সফল হননি। এক বিবৃতিতে তারা বলেছেন, ‘সবকিছুই ইঙ্গিত করে ’ ম্যাকাফি নিজেকে নিজেই শেষ করে (আত্মহত্যা) দিয়েছেন। এতে আরো বলা হয়, জুডিসিয়াল কর্রকর্তাদের কারাগারে পাঠানো হয়েছে এবং তার মৃত্যুর কারণ অনুসন্ধান করা হচ্ছে।

    তবে ম্যাকাফির আইনজীবী রয়টার্সকে বলেছেন, ৭৫ বছর বয়সী ম্যাকাফি কারাগারে তার কক্ষে নিজেকে ফাঁসিতে ঝুলিয়েছেন।ব্রিটিশ-আমেরিকান আলোচিত ও সমালোচিত এই সফটওয়্যার নির্মাতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ট্যাক্স ফাঁকির অভিযোগে পরোয়ানা জারি ছিল। সেই মামলার জেরে তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে স্পেন পুলিশ। স্পেন কর্তৃপক্ষ তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠাতে চেয়েছিল। জন ম্যাকাফির বিরুদ্ধে উদ্ভট সব কাণ্ডের কারণে তার বিরুদ্ধে বহু অভিযোগ ছিল।

    প্রতিবেশীকে খুন, রিয়েল এস্টেটের ব্যবসার আড়ালে ট্যাক্স ফাঁকি, ক্রিপ্টোকারেন্সিসহ বহু স্ক্যান্ডাল কাণ্ডে তিনি কিছুদিন পরপর আলোচনায় আসেন। গ্রেফতার এড়াতে তিনি বহুদিন নিজেকে আড়ালও করে রাখেন। মুখে যথাযথ মাস্ক না পরার দায়ে নরওয়ে পুলিশের হাতেও ধরা পড়েছিলেন তিনি।

    বিভিন্ন দেশে ২২ বারের মতো গ্রেফতার হন এই সফটওয়্যার গুরু। ১৯৬৭ সালে রোয়ানোক কলেজ থেকে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৮০-এর দশকে নিজ নামে ‘ম্যাক্যাফি’ প্রতিষ্ঠা করেন তিনি। এরপর ২০১১ সালে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের কাছে ম্যাক্যাফি বিক্রি করেন তিনি। কিন্তু আত্মহত্যা বলা হলেও কিছুটা সন্দেহ থেকে যাচ্ছে।

    Published by:Rohan Chowdhury
    First published: