Home /News /international /
Joe Biden: আদালতের সিদ্ধান্তের উল্টোদিকে দাঁড়িয়ে গর্ভপাত বিষয়ে বিশেষ অর্ডার পাশ বাইডেনের

Joe Biden: আদালতের সিদ্ধান্তের উল্টোদিকে দাঁড়িয়ে গর্ভপাত বিষয়ে বিশেষ অর্ডার পাশ বাইডেনের

ফাইল ছবি

ফাইল ছবি

Joe Biden: সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই আমেরিকাতে নানা সময়ে প্রতিবাদ শুরু হয়। রাস্তায় নামেন আমেরিকার সাধারণ মহিলারা।

  • Share this:

    #ওয়াশিংটন: গর্ভপাত আইন বিরুদ্ধ, ঘোষণা করেছিল আদালত, আমেরিকায় সেই আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে একজিকিউটিভ অর্ডার সই করতে চলেছেন সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার সে কথা ঘোষণা করা হয়েছে হোয়াইট হাউজের পক্ষ থেকে। ঘোষণা করেছেন খোদ বাইডেন। বলেছেন, নারীদের যে অধিকার সুপ্রিম কোর্ট রক্ষা করার দায় নেয়নি, সেই অধিকার রক্ষার দায় আমাকে নিতে হবে। সেই কারণেই আমি আজকে এই বিশেষ একজিকিউটিভ অর্ডার আমি সই করছি। হোয়াইট হাউজের সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেছেন আমেরিকার রাষ্ট্রপতি।

    আরও পড়ুন: 'নিজের জীবন দিয়ে তৈরি করেছিলেন জাপান', শিনজো আবের মৃত্যুতে ট্যুইট ব্যথিত মোদির

    সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই আমেরিকাতে নানা সময়ে প্রতিবাদ শুরু হয়। রাস্তায় নামেন আমেরিকার সাধারণ মহিলারা। স্বাভাবিক ভাবে সেই বিষয়টি নিয়ে চাপ তৈরি হয় আমেরিকার শাসক দলের ওপর। এমন কী ডেমোক্র্যাটদের ওপর চাপ শুরু হয় দলের ভিতর থেকেও। কারণ আমেরিকার দীর্ঘ পঞ্চাশ বছরের নিয়ম পাল্টে দিয়েছে সুপ্রিম জাজমেন্ট। তাই একটা টালমাটাল পরিস্থিতি তৈরি হয়। সেখান থেকে দাঁড়িয়ে বাইডেনের সিদ্ধান্ত ঘোষণা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

    শুক্রবার বাইডেনের তরফ থেকে যে ঘোষণা করা হয়েছে, তাতে বলা হয়েছে বাইডেন সরাসরি সে দেশের কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানব কল্যাণ মন্ত্রককে নির্দেশ দেবেন সে দেশে গর্ভপাত ও কন্ট্রিসেপসন ব্যবহারের জন্য যেন অনুমতি দেওয়া হয়। যে নারী অধিকার রক্ষিত হয়। সে দেশের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থাকে ওষুধের মাধ্যমে গর্ভপাতে অনুমতি দিতে বলা হয়েছে। পাশাপাশি মহিলারা যাতে এই বিষয়ে সমস্ত প্রাথমিক স্বাস্থ্যের অধিকার পান, চিকিৎসা পান, সেই বিষয়টিও খেয়াল রাখতে বলা হয়েছে। গর্ভপাত বিষয়ে মহিলাদের কিছু আইনি সাহায্যের দরকার হয়, সে বিষয়েও সরকারি আইনজীবীদের থেকে সাহায্য পাওয়া যায়, সেই বিষয়টিও খেয়াল রাখতে বলা হয়েছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Joe Biden

    পরবর্তী খবর