Corona in India: ভ্যাকসিন নিলেও ভারতে যাবেন না! ব্রিটেনের পরে এবার নাগরিকদের সতর্ক করল জো-বাইডেন সরকার

Corona in India: ভ্যাকসিন নিলেও ভারতে যাবেন না! ব্রিটেনের পরে এবার নাগরিকদের সতর্ক করল জো-বাইডেন সরকার

ব্রিটেনের পরে এবার নাগরিকদের সতর্ক করল জো-বাইডেন সরকার

ভারতে যে ভাবে করোনা (corona in India) সংক্রমণ উর্ধ্বমুখী, তা দেখে সারা বিশ্বের মানুষও ত্রস্ত। আর তাই জো বাইডেনের সরকার এই সময়ে ভারতে যাতায়াত এড়িয়ে চলার নির্দেশ দিলেন।

  • Share this:

    #ওয়াশিংটন: ব্রিটেনের (UK) পরে এবার আমেরিকার (US) রেড লিস্টে ঢুকে পড়ল ভারত (India)। এই সময়ে ভারতে কোনওভাবেই আসতে স্পষ্ট না করে দিল মার্কিন যুক্তরাষ্ট্র সরকার। ভারতে যে ভাবে করোনা (corona in India) সংক্রমণ উর্ধ্বমুখী, তা দেখে সারা বিশ্বের মানুষও ত্রস্ত। আর তাই জো বাইডেনের সরকার এই সময়ে ভারতে যাতায়াত এড়িয়ে চলার নির্দেশ দিলেন।

    মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চিকিৎসক পরামর্শদাতাদের মতে এই সময়ে ভ্যকসিন নেওয়া থাকলেও ভারতে আসা ঝুঁকিপূর্ণ। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, ভারতে করোনার যা অবস্থা তাতে ভ্যাকসিন নেওয়া পর্যটকদেরও করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর তাই ভারতে এখন যে কোনও রকমের যাতায়াত এড়িয়ে চলা উচিত। যদি অগত্যা যেতেই হয়, পুরোপুরি ভ্যাকসিন নিয়ে তবেই যাবেন। প্রত্যেককে মাস্ক পরতে হবে এবং ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। ভিড় এড়িয়ে চলতে হবে এবং হাত ধুতে হবে।

    সোমবার ব্রিটেনেও ভারতে যাতায়াতের ব্যাপারে নাগরিকদের সতর্ক করেছে। ভারতকে রেড লিস্টে ফেলেছে ব্রিটেন। অর্থাৎ এই মুহূর্তে ভারতের সঙ্গে যাতায়াতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্রিটেন সরকার। সোমবার দিল্লিতে লকডাউন ঘোষণার সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁর ভারত সফরের কর্মসূচি বাতিল করার সিদ্ধান্ত জানিয়ে দেন। তার পরেই ভারতকে রেড তালিকাভুক্ত করারও সিদ্ধান্ত নেয় ব্রিটেন।

    ব্রিটেনের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক্ জানিয়েছেন, আগামী শুক্রবার থেকে এই নিয়ম জারি হবে৷ ভারত থেকে ওদেশে যাওয়ার ক্ষেত্রে একমাত্র ব্রিটিশ এবং আইরিশ নাগরিক ছাড়া বাকি সবাইকে 'ব্যান' করা হয়েছে ৷ এর মধ্যে যাঁরাই ব্রিটেনে প্রবেশ করবেন তাঁদের সবাইকেই ব্রিটেন সরকারের দ্বারা নির্ধারিত কোয়ারেন্টাইন হোটেলে ১০ দিনের জন্য থাকতে হবে বিপুল পরিমাণ টাকার বিনিময়ে ৷ অন্যদিকে ওদেশ থেকেও এখন কেউ ভারতে আসতে পারবে না।

    প্রসঙ্গত, ভারতে  নতুন করে সংক্রমিত হয়েছে ২ লক্ষ ৫৯ হাজার জন। গত চব্বিশ ঘণ্টায় করোনা প্রাণ নিয়েছে ১৭৬১ জনের। এই নিয়ে দেশে মোট মৃত্যু হল ১ লক্ষ ৮০ হাজার ৫৩০ জনের। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি মহারাষ্ট্রে। শেষ চব্বিশ ঘণ্টায় মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৫৮ হাজর ৯২০ জন। মৃত্যু হয়েছে ৩৫১ জনের। উত্তর প্রদেশেও নতুন করে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ২১০ জন। দিল্লিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৬৯০। রাজধানীতে শেষ চব্বিশ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৪০ জনের।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    লেটেস্ট খবর