Home /News /international /
চিনের থেকে রহস্যজনক পার্সেলে আসছে বীজ!‌ পুঁতলেই কি বিপদ?‌ বুঝতে পারছে না জাপান

চিনের থেকে রহস্যজনক পার্সেলে আসছে বীজ!‌ পুঁতলেই কি বিপদ?‌ বুঝতে পারছে না জাপান

আর শুধু জাপান নয়, গত জুন মাস থেকে একে একে আমেরিকা, কানাডা ও ইউরোপের বিভিন্ন দেশে চিনের প্যাকেট করা বীজ পৌঁছে গিয়েছে।

  • Share this:

    ‌টোকিও:‌ চিনের রহস্যজনক কার্যকলাপ যেন বেড়েই চলেছে। একদিকে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল নিয়ে চিনকে দোষ দিচ্ছে বিশ্বের অনেক দেশই। বলা হচ্ছে, চিনের পরীক্ষাগার থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস। এবার সেই অভিযোগের পাশে আবার এসে দাঁড়াল নতুন অভিযোগ। এই অভিযোগে বলা হচ্ছে, চিনের থেকে রহস্যজনক বীজ পাঠানো হচ্ছে বিভিন্ন দেশে।

    এই অভিযোগ করেছে জাপান। জাপানের জাতীয় সংবাদমাধ্যম শনিবার একটি খবরের মাধ্যমে জানিয়েছে, চিন থেকে রহস্যজনক বীজের প্যাকেট আসছে জাপানে। সেগুলি কিসের বীজ কেউ জানে না। মিউরা শহরের শহরেরে বাসিন্দারা গত মঙ্গলবার থেকে এই প্যাকেট পাচ্ছেন বলে অভিযোগ করেন। তারপর খতিয়ে দেখতেই দেখা যায়, সারা দেশের লোকেরাই এই ধরনের বীজের প্যাকেট পার্সেলের মাধ্যমে পাচ্ছেন। কে পাঠাচ্ছে, কেন পাঠাচ্ছে, এসব কিছুই বোঝার উপায় নেই। শুধু বোঝা যাচ্ছে, এগুলি চিন থেকে জাপানে এসেছে। সেই কারণেই আরও সন্দেহ দানা বাঁধছে জাপানের প্রশাসনের মনে। আপাতত এই ধরনের বীজ মাটিতে পুঁততে নিষেধ করে দিয়েছে জাপানের প্রশাসন। কারণ, তাতে জৈব হামলার রসদ থাকতে পারে বলেও মনে করা হচ্ছে।

    আর শুধু জাপান নয়, গত জুন মাস থেকে একে একে আমেরিকা, কানাডা ও ইউরোপের বিভিন্ন দেশে চিনের প্যাকেট করা বীজ পৌঁছে গিয়েছে। যদিও চিনের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে এই বিষয়টি উড়িয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, চিন থেকে এভাবে কোনও পার্সেল করা হয়নি। তবু চিনের গতিবিধিকে সহজে বিশ্বাস করতে পারছেন না অনেকেই। কারণ, অনেকের মনেই করোনা ভাইরাস নিয়ে চিনের তথ্য চেপে যাওয়ার বিষয়টি সত্যি বলেই মনে হয়েছে। আর এমনও তথ্য এসেছে, যে কয়েকবছর আগেই ইউহানের ভাইরোলজি ল্যাবে করোনা ভাইরাস পৌঁছে গিয়েছিল। কিন্তু সে খবর বিশ্বের সামনে প্রকাশ করেনি চিন। তাই নতুন করে চিনকে কতদিনে বিশ্বাস করা যাবে, সেটাই ভাবছেন বিভিন্ন দেশের প্রশাসকরা। বীজের সন্ধান পেতে তাই সকলেই নিজের মতো তদন্তও শুরু করেছেন।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: China, Japan

    পরবর্তী খবর