corona virus btn
corona virus btn
Loading

‘এখনই সব শেষ হয়নি, বদলা আরও নেওয়া বাকী আছে...’ হুঙ্কার ইরানের

‘এখনই সব শেষ হয়নি, বদলা আরও নেওয়া বাকী আছে...’ হুঙ্কার ইরানের

আমেরিকা বিরোধিতায় আরও কাছাকাছি আসছে ইরাক - ইরান। সেটাও ট্রাম্প প্রশাসনের কাছে বড় আশঙ্কা।

  • Share this:

#তেহরান: চারদিনের মধ্যে তিনবার ইরাকে মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে হামলা। বৃহস্পতিবার ভোররাতে বাগদাদের গ্রিন জোনে রকেট হামলা হয়। সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, ইরানের রেভেলিউশনারি গার্ডের নির্দেশেই এই হামলা । তবে অন্য একটি সূত্র জানাচ্ছ, রকেট হামলার পিছনে সশস্ত্র ইরাকি মিলিশিয়ার একটি ইউনিট । রকেট হামলার জেরে পশ্চিম এশিয়ায় নতুন করে যুদ্ধের কালো মেঘ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বুধবারের বার্তায় কিছুক্ষণের স্বস্তি। তার কয়েক ঘণ্টার মধ্যেই পরিস্থিতি আমূল বদলে গেল। ট্রাম্পের ঘোষণার পরই বাগদাদের গ্রিন জোনে ফের রকেট হামলা। ইরানের রেভেলিউশনারি গার্ড কর্পের নির্দেশেই হামলা হয়েছে। ইরানী সেনার একটি সূত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দাবি করে। এই বাহিনীরই প্রধান ছিলেন মার্কিন হানায় নিহত কাসেম সুলেমানি ৷

পশ্চিয় এশিয়া বিশেষজ্ঞদের আশঙ্কা, রেভেলিউশনারি গার্ড মাঠে নামায় ইরাক ও ইরানের পরিস্থিতি যে কোনও মুহূর্ত হাতের বাইরে যাওয়ার আশঙ্কা। আমেরিকা বিরোধিতায় আরও কাছাকাছি আসছে ইরাক - ইরান। সেটাও ট্রাম্প প্রশাসনের কাছে বড় আশঙ্কা।

সুলেমানির সঙ্গেই নিহত হন ইরাকের জঙ্গিনেতার আবু মাহদি আল মুহান্দিস। মুহান্দিস ইরাকের সশস্ত্র বাহিনী হাশেদ আল শাবি-র প্রধান ছিলেন। এই আল-শাবি নিয়েও মাথাব্যথা বাড়ছে ট্রাম্প প্রশাসনের।

ইরাকি সেনার সঙ্গেই কাজ করেন হাশেদ আল শাবি ৷ জঙ্গি সংগঠন হিসাবে কাজ শুরু  ৷ বর্তমানে ইরাকি সেনার ইউনিট হিসাবে কাজ করে এই বাহিনী ৷ যদিও সরকারিভাবে সেনার অংশ হিসাবে দেখানো হয় না ৷

শুক্রবার মার্কিন ড্রোন হানায় সুলেমানির সঙ্গেই মৃত্যু হয় হাশেদ আল শাবির শীর্ষ কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসের। বদলা নিতে ইরাকের এই সংগঠন মার্কিন ঘাঁটি ও সেনার ওপর হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Published by: Siddhartha Sarkar
First published: January 9, 2020, 4:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर