Home /News /international /

Benjamin Netanyahu on Hamas: 'শেষ দেখে ছাড়ব', চরম যুদ্ধ-হুঁশায়ারি ইজরায়েলের প্রধানমন্ত্রীর! কাঁপছে গাজা

Benjamin Netanyahu on Hamas: 'শেষ দেখে ছাড়ব', চরম যুদ্ধ-হুঁশায়ারি ইজরায়েলের প্রধানমন্ত্রীর! কাঁপছে গাজা

ভয়ঙ্কর অবস্থা

ভয়ঙ্কর অবস্থা

সপ্তাহব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধে ২০০-র কাছাকাছি প্রাণ গেলেও সিদ্ধান্তে এখনও নিজের অবস্থানেই অনড় রয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Israel PM Netanyahu)। জানিয়ে দিয়েছেন, এখনই থামবে না যুদ্ধ।

  • Share this:

    #ইজরায়েল: ইজরায়েল (Israel) বনাম হামাস (Hamas) লড়াই এখন রীতিমতো যুদ্ধের আকার নিয়েছে৷ ইসলামিক উগ্রপন্থী সংগঠন হামাস লড়াই করার জন্য ইজরায়েল-গাজা সীমান্তে প্রচুর সেনা জড়ো করেছে বলে খবর৷ পাশাপাশি ৯০০০ সেনা তারা তৈরি করছে পরের ধাপের জন্য৷ গাজা এখন হামাস দখল নিয়েছে৷ এর মধ্যে মুসলিম দেশগুলির সংগঠনগুলি বৈঠক ডেকেছে৷ আজই ৫৭ টি দেশের অর্গানাইজেশন অফ ইসলামিক কো অপারেশন এই বৈঠকে বসছে। এদিকে, সপ্তাহব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধে ২০০-র কাছাকাছি প্রাণ গেলেও সিদ্ধান্তে এখনও নিজের অবস্থানেই অনড় রয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Israel PM Netanyahu)। জানিয়ে দিয়েছেন, এখনই থামবে না যুদ্ধ।

    নেতানিয়াহু বলেছেন, 'এখনই শেষ নয়। অপারেশন চলবে। এর শেষ দেখে ছাড়ব। আমরা হামলা করিনি প্রথমে। যারা এই অশান্তি শুরু করেছে, তারাই দোষী। আমরা এখন অপারেশনের মাঝে আছি। এখনও শেষ হয়নি অপারেশন। যতদিন দরকার, এই অশান্তি চলবে। আমরা এর শেষ দেখে ছাড়ব।'

    গত সোমবার থেকে হামাস ও ইজরায়েলি একে অপরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র এবং বোমাবর্ষণ চালিয়ে যাচ্ছে। প্রাণ গিয়েছে বহু সাধারণ মানুষের। গুড়িয়ে গিয়েছে আল জাজিরার মতো আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের অফিস। গোটা বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জ-সহ একাধিক দেশ ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে। কিন্তু ইজরায়েলের প্রধানমন্ত্রীর কথাতেই স্পষ্ট, যুদ্ধ থামছে না এখনই।

    এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান ইজরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন বলেছেন, 'প্যালেস্টাইনের ওপর ইজরায়েলি নিপীড়নে তুরস্ক চুপ করে বসে থাকবে না। গাজা উপত্যকায় ইজরায়েলের বিমান হামলা অত্যন্ত নিন্দনীয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এই সংঘর্ষ থামাতে শান্তিপূর্ণ সমাধানের পথ খোঁজা উচিৎ। প্যালেস্তিনীয়দের বিরুদ্ধে 'সন্ত্রাসী রাষ্ট্র ' ইজরাইলের আচরণে আমরা শোকাহত ও ক্ষুব্ধ।'

    প্রসঙ্গত, সামরিক দিক থেকে বিচার করলে ইজরাইলের সঙ্গে প্যালেস্টাইনের কোনও তুলনা চলে না। আধুনিক অস্ত্রশস্ত্র থেকে শুরু করে প্রযুক্তি, সবেতেই অনেক এগিয়ে ইজরায়েল। কিন্তু তুরস্ক সামরিকভাবে যথেষ্ট শক্তিশালী। কিন্তু তাঁরা আবার NATO - র সদস্য। ফলে আমেরিকার ওপরে গিয়ে তুরস্কের ক্ষমতা নেই এ বিষয়ে একা সিদ্ধান্ত নেওয়ার। এই পরিস্থিতিতে নেতানিয়াহুর হুঁশিয়ারি নতুন করে আশঙ্কা আরও বাড়াল।

    Published by:Suman Biswas
    First published:

    পরবর্তী খবর