Home /News /international /
Iran's Public Execution: ফের প্রকাশ্যে মৃত্যুদণ্ড! পুলিশ হত্যার অভিযোগে ক্রেন থেকে ফাঁসিতে ঝোলানো হল অভিযুক্তকে

Iran's Public Execution: ফের প্রকাশ্যে মৃত্যুদণ্ড! পুলিশ হত্যার অভিযোগে ক্রেন থেকে ফাঁসিতে ঝোলানো হল অভিযুক্তকে

Iran Iman Sabzikar

Iran Iman Sabzikar

Iran Human Rights Group: ছবিতে ইরানের হালকা নীল এবং কালো ডোরাকাটা কারাগারের পোশাক পরা একজন ব্যক্তিকে একটি ক্রেনের সঙ্গে সংযুক্ত দড়িতে মাটি থেকে কয়েক মিটার উপরে ঝুলতে দেখা গেছে।

  • Share this:

    প্রকাশ্যে ফাঁসি! গত দুই বছরেরও বেশি সময় পর শনিবার ইরানে প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা হল! ইরানের এক এনজিও জানিয়েছে, ইসলামী প্রজাতন্ত্রে ক্রমশ বাড়তে থাকা দমন পীড়নের মধ্যে এই প্রকাশ্যে ফাঁসি আসলে ‘মধ্যযুগীয়’ ঘটনা। নরওয়ের এনজিও ইরান হিউম্যান রাইটস জানিয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে একজন পুলিশ অফিসারকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন ইমান সবজিকার। ঠিক অপরাধের জায়গাতেই ভোরবেলা ফাঁসিতে ঝোলানো হয় তাঁকে।

    ওই এনজিও জানিয়েছে, ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে প্রতিবেদনে জানিয়েছে সাবজিকারকে দোষী হিসাবে চিহ্নিত হরা হয়েছে। যার সাজা হিসেবে জনসমক্ষে ফাঁসি হওয়ার শাস্তি এই মাসের শুরুতে সুপ্রিম কোর্ট ঘোষণা করে। ইরান হিউম্যান রাইটস বা IHR-এর পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম বলেন, “জনসাধারণের মধ্যে ফের এই নৃশংস শাস্তি চালু করার উদ্দেশ্যই হল প্রতিবাদ করা থেকে মানুষকে ভয় দেখানো এবং বিরত রাখা।”

    আরও পড়ুন- করোনাভাইরাস আক্রান্ত ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা, ট্যুইটে জানালেন নিজেই

    “আমরা মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আরও প্রতিবাদ করে, বিশেষ করে প্রকাশ্যে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে সোচ্চার হয়ে আন্তর্জাতিকভাবে কঠোর অবস্থান নেওয়ার মাধ্যমে এই ধরনের মধ্যযুগীয় প্রথা চালানোর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পারি,” বলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া মৃত্যুদণ্ডের ছবিতে ইরানের হালকা নীল এবং কালো ডোরাকাটা কারাগারের পোশাক পরা একজন ব্যক্তিকে একটি ক্রেনের সঙ্গে সংযুক্ত দড়িতে মাটি থেকে কয়েক মিটার উপরে ঝুলতে দেখা গেছে। ইরানে মৃত্যুদণ্ড সাধারণত কারাগারের মধ্যে সংঘটিত হয় এবং কর্মীরা জানান প্রকাশ্যে মৃত্যুদণ্ড আসলে প্রতিরোধক হিসাবে ব্যবহৃত হয়, বিশেষ করে যখন অপরাধ নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার সঙ্গে সম্পর্কিত।

    আরও পড়ুন- গোয়াতে বেআইনি বার চালান স্মৃতি ইরানির কন্যা! কংগ্রেসের অভিযোগে ক্ষুব্ধ মন্ত্রী

    IHR জানিয়েছে শেষবার প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল ১১ জুন, ২০২০ সালে। অন্য চারজন ব্যক্তি যাদেরও বিভিন্ন সময় পুলিশ অফিসারদের হত্যার দায়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল তাঁদেরও বর্তমানে প্রকাশ্যে ফাঁসির আশঙ্কা রয়েছে। সাম্প্রতিক সপ্তাহে ইরানে অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়ে ব্যাপক প্রতিবাদের পথে নেমেছেন মানুষ। বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক এবং অন্যান্য বুদ্ধিজীবীদের গ্রেফতার করা হয়েছে। IHR জানিয়েছে ২০২২ সালে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা ২০২১ সালের তুলনায় বছরের প্রথমার্ধেই দ্বিগুণ হয়ে গিয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Iran

    পরবর্তী খবর