Internet Outage: ‘Error 503’! বিশ্বের ইন্টারনেট পরিষেবায় বড়সড় ধাক্কা, দীর্ঘক্ষণ বন্ধ থাকার পর খুলল একাধিক ওয়েবসাইট...

বিশ্ব ইন্টারনেট পরিষেবাতে ‘এরর ৫০৩’

বেশ কিছু জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ওয়েবসাইটগুলি খুলতে গেলেই Error 503 মেসেজ দেখানো হয়। এই তালিকায় পাওয়া যায় নিউইয়র্ক টাইমস, বিবিসি নিউজ, ফিনান্সিয়াল টাইমস, দ্য গার্ডিয়ান-এর মত সারা বিশ্বে জনপ্রিয় আন্তর্জাতিক ওয়েবসাইটগুলি।

  • Share this:

    #নয়াদিল্লি : মঙ্গলবার হঠাৎই বন্ধ হয়ে যায় (Internet Outage) একাধিক আন্তর্জাতিক (Global sites) সংবাদ সংস্থা-সহ একাধিক গুরুত্বপূর্ণ সংগঠনের ওয়েবসাইট। এই সব ওয়েবসাইটের প্রথম পাতাতেই বার্তা দেওয়া হচ্ছিল ‘এরর ৫০৩।’ ভারতীয় সময় সাড়ে তিনটে নাগাদ এই সমস্যা শুরু হয়। দীর্ঘক্ষণ বন্ধ থাকার পর সাড়ে পাঁচটার পর ফের চালু হয়ে যায় ওয়েবসাইটগুলি।

    এদিন দেখা যায় হোমপেজ খোলার পরিবর্তে নামি আন্তর্জাতিক সংবাদ সংস্থা সহ বেশ কিছু জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ওয়েবসাইটগুলি খুলতে গেলেই Error 503 মেসেজ দেখানো হয়। এই তালিকায় পাওয়া যায় নিউইয়র্ক টাইমস, বিবিসি নিউজ, ফিনান্সিয়াল টাইমস, দ্য গার্ডিয়ান-এর মত সারা বিশ্বে জনপ্রিয় আন্তর্জাতিক ওয়েবসাইটগুলি। দীর্ঘক্ষণ বন্ধ ছিল আমাজন, রেডিট স্পটিফাইয়ের মতো সংস্থার ওয়েবসাইটও। এক কথায় বললে, গোটা ইন্টারনেট পরিষেবারই একটা বড় অংশ বিকল হয়ে পরে।

    বস্তুত 503 সার্ভিস অ্যাভেলেবেল মেসেজটির অর্থ সংশ্লিষ্ট ওয়েবসাইটের সার্ভারটি গ্রাহকের পছন্দ অনুযায়ী পাতাটা খুলতে অক্ষম। সাধারণত যান্ত্রিক কারণেই সার্ভারের এই ধরনের সমস্যা হয়ে থাকে, অনেক সময় ওভারলোডিং জনিত সমস্যাতেও এই সমস্যা হয়। যদিও এক্ষেত্রে ঠিক কী কারণে একাধিক ওয়েবসাইটেরই পাতাই খোলেনি দীর্ঘক্ষণ, তা এখনও স্পষ্ট নয়। হ্যাকাররা ঘটনায় জড়িত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

    তবে অনেকেই মনে করছেন আমেরিকার 'ক্লাউড কম্পিউটিং সার্ভিস' সংস্থার কোনও ত্রুটি রয়েছে। তার ফলেই এই প্রভাব পড়েছে ওয়েবসাইটগুলিতে। 'ফাস্টলি' নামে ওই ক্লাউড কম্পিউটিং সার্ভিস প্রোভাইডার জানিয়েছে তারা বিষয়টি খতিয়ে দেখছে। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে এই তথ্য। এই সংস্থা যে সব ওয়েবসাইটকে পরিষেবা দেয়, সেগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে করা হচ্ছে। আমাজনের তরফ থেকে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। ২১ হাজার রেডিট ব্যবহারকারী সোশ্যাল মিডিয়ায় সমস্যার কথা জানিয়েছে। অন্যদিকে টেকক্রাঞ্চ নামক মার্কিন নিউজ পোর্টালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক প্রোভাইডারের সমস্যার কারণেই সারা বিশ্বে এই সংবাদ সংস্থাগুলির পরিষেবা স্তব্ধ হয়ে গিয়েছে। এমনটাই দাবি করা হয়েছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: