Home /News /international /
Passport|| পাসপোর্ট থাকলেই হবে, 'এই' দেশ ভ্রমণে আর ট্রানজিট ভিসার প্রয়োজন নেই ভারতীয়দের

Passport|| পাসপোর্ট থাকলেই হবে, 'এই' দেশ ভ্রমণে আর ট্রানজিট ভিসার প্রয়োজন নেই ভারতীয়দের

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Transit Visa: গোটা ইউরোপ ভ্রমণের জন্য ভারতীয়দের শুধুমাত্র বৈধ পাসপোর্ট থাকলেই চলবে।

  • Share this:

#নয়াদিল্লি: যে ব্যক্তি যে দেশে পাড়ি জমাতে চাইছেন সেই দেশে প্রবেশের অনুমতিপত্রই হল 'ভিসা' (Visa)। প্রতিবেশী দেশ হোক কিংবা পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত- ভিসার এই নিয়ম রয়েছে বিগত কয়েক দশক যাবত। কিন্তু সে নিয়মের বেড়াজাল এবার ভেঙে গেল। কারণ গোটা ইউরোপ ভ্রমণের জন্য ভারতীয়দের শুধুমাত্র বৈধ পাসপোর্ট থাকলেই চলবে।

ইউরোপীয় ইউনিয়নের (EU) অন্যতম মহাশক্তিধর দেশ গ্রেট ব্রিটেনের তৎপরতায় এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্গত চারটি দেশ যেমন, জার্মানি, চেক প্রজাতন্ত্র, ফ্রান্স ও স্পেনে যেতে হলে অবশ্যই মাথায় রাখতে হবে ট্রানজিট ভিসার কথা। এই চারটি দেশ ভারতীয়দের জন্য ট্রানজিট ভিসার পুরনো নিয়মই বহাল রেখেছে। কিন্তু ভারতীয়দের জন্য গোটা ইউরোপ মহাদেশে প্রবেশের জন্য ভিসা ব্যবস্থায় হঠাৎ করে নিয়ম শিথিল হল কেন?

আরও পড়ুন: তাপপ্রবাহের অবসান কবে? কবে বৃষ্টিতে ভিজবে বাংলা? অবশেষে জানাল হাওয়া অফিস...

এর উত্তর খুঁজতে গিয়ে উঠে এসেছে একাধিক তথ্য। জানা গিয়েছে, বিগত কয়েক সপ্তাহ যাবত যে সকল ভারতীয়রা তাঁদের বৈধ পাসপোর্ট নিয়ে ইউরোপে গিয়েছেন, থেকেছেন, তাঁদের কাছে ট্রানজিট ভিসা না থাকায় বেশ কিছু ভারতীয় নাগরিককে ভারতে বোর্ডিং করাতে অস্বীকার করা হয়েছিল। আর এ নিয়েই শুরু হয় ঘোর বিপত্তি। ওই সময় ওই সকল যাত্রীদের অসুবিধার বিষয়টি নজরে এলে সিম্পল ফ্লাইংয়ের পক্ষ থেকে বিষয়টি নিয়ে আবেদন জানানোর পাশাপাশি ওই সকল ইউরোপগামী ভারতীয়দের জন্য ভিসা ব্যবস্থায় অসুবিধা এড়াতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয় ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে। তারই ফলে ব্রিটেন সরকারের উদ্যোগে ইউরোপগামী ভারতীদের জন্য ট্রানজিট ভিসা তুলে দেওয়া হয় ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশ থেকে।

আরও পড়ুন: গরমে নাজেহাল অবস্থা! স্বস্তি পেতে সেরা ঠিকানা জঙ্গলে ঘেরা নির্জন পাহাড়ি গ্রাম 'পাবং'

যদিও ইউরোপগামী ভারতীয়দের জন্য শেনজেন (Schengen Visa) ভিসা চালু করা হয়েছে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে। এ বিষয়ে শেনজেন ভিসা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে এটি ইউরোপ ভ্রমণকারী ভারতীদের বাড়তি সুবিধা দেবে। তবে এই ভিসাটি যে গোটা ইউরোপে কার্যকর হবে না সে কথাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে।

কিন্তু বিতর্ক থামছে না। অনেকেই বলেছেন শেনজেন ভিসা সহজে মিলবে না। পাশাপাশি, ফ্রান্স, জার্মানি, স্পেনের মতো দেশ পুরনো নিয়মই বহাল রেখেছে। কিন্তু এই চারটি দেশকে গুরুত্ব দিতে নারাজ ভারতীয় ভ্রমণকারীরা। তাঁদের সাফ কথা, ইউকে-র (UK) মাটি থেকে পৃথিবীর যে কোনও জায়গায় পৌঁছে যাওয়া যায় সহজে। ফলে বিষয়টিতে সমস্যার কিছু দেখছেন না তাঁরা।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Passport

পরবর্তী খবর