ইতিহাসে প্রথম! স্বাধীনতা দিবসে টাইম স্কোয়্যারের দখল নেবে ভারতের তেরঙ্গা

ভারতের জাতীয় পতাকা এবার উত্তোলিত হবে টাইমস স্কোয়্যারে।

প্রতি বছর ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ম্যানহাটনে প্রবাসী ভারতীয়রা জোট বাধেন। দেখা মেলে বহু মার্কিন রথী মহারথীরও। কিন্তু এ বছরের ছবিটা অন্য রকম।

  • Share this:

    #নিউইয়র্ক: বারবার তিনবার। এক মাসের ভিতরেই তৃতীয়বার টাইমস স্কোয়্যারের দখল নিতে চলেছে ভারত। তবে এবারের উপলক্ষ্যটা সবকিছুর ঊর্ধ্বে। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে টাইমস স্কোয়্যারে এবার উড়বে ভারতের পতাকা। ব্যবস্থাপনায় দ্যা ফেডারেশনার অফ ইন্ডিয়া। এমন ঘটনা স্বাধীনতাত্তোর ভারতের ইতিহাসে এই প্রথম।

    মার্কিন যু্ক্তরাষ্টের তিনটি প্রদেশ যথা নিউইয়র্ক, নিউজার্সি ও কানেক্টিকাটের ভারতীয় বংশোদ্ভুতদের সংগঠন এই ফেডারেশন অফ ইন্ডিয়া। আগামী ১৫ অগাস্ট এই ইতিহাস রচনার দায়িত্ব তুলে নিয়েছে তারাই।

    সংস্থার তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, " এই প্রথমবার এই আইকনিক জায়গায় ভারতের তেরঙ্গা নিজের শৌর্য তুলে ধরবে।" তার আগে ১৪ তারিখ রাতে এম্পায়ার স্টেটে ভারতের স্বাধীনতা দিবস উদযাপিত হবে আলোয় আলোয়।

    ফেডারেশন অফ ইন্ডিয়া সংগঠনটি তৈরি হয় ১৯৭০ সালে। মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয়দের সবচেয়ে বড় সংগঠনগুলির একটি। সংস্থার চেয়ারম্যান অঙ্কুর বৈদ্য বলছিলেন, "এবার আমাদের সুবর্ণজয়ন্তী। ফলে আমরা চাইছিলাম এমন কিছু করতে যা স্মরণীয় হয়ে থাকে।" পতাকা উত্তোলন ছাড়াও প্যারে়ডও থাকছে, জানালেন তিনি। অনুষ্ঠানে অতিথি থাকবেন নিউইয়র্কের ভারতীয় দূতাবাসের কনসুল জেনারেল রনধীর জয়সওয়াল।এদিনের নানা বর্ণাঢ্য অনুষ্ঠান লাইভ স্ট্রিমিংয়েরও ব্যবস্থা থাকছে। ব্যবস্থাপনায় ভারতীয় দূতাবাস।

    প্রতি বছর ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ম্যানহাটনে প্রবাসী ভারতীয়রা জোট বাঁধেন। দেখা মেলে বহু মার্কিন রথী মহারথীরও। কিন্তু  এ বছরের ছবিটা অন্য রকম। গোটা আমেরিকার নজর থাকবে এবার টাইমস স্কোয়্যারে।

    উল্লেখ্য গত ২৯ জুলাই মোহনবাগান দিবসে টাইমস স্কোয়‌্যারের ন্যাশডক বিলবোর্ডে দেখতে পাওয়া যায় মোহনবাগানের ছবি। এর পর অযোধ্যার শিলান্যাসের দিনও টাইমস স্ক্যোয়ারের বিলবোর্ডে ভেসে ওঠে রামের অবয়ব।

    Published by:Arka Deb
    First published: