আফগানিস্তানে সন্ত্রাস দমনে তৎপর হোক ভারত, বার্তা ডোনাল্ড ট্রাম্পের

আফগানিস্তানে সন্ত্রাস দমনে তৎপর হোক ভারত, বার্তা ডোনাল্ড ট্রাম্পের

হোয়াইট হাউসের লনে সাংবাদিক বৈঠকে তাঁর দাবি, আফগানিস্তানে আইএসের বিরুদ্ধে যুদ্ধে ময়দানে নামুক ভারতও

  • Share this:

#ওয়াশিংটন: শনিবার থেকে ফ্রান্সে জি সেভেন সম্মেলন। এই সম্মেলনের ফাঁকে মোদি-ট্রাম্প বৈঠকের সম্ভাবনা। তার আগে সুর চড়ালেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার, হোয়াইট হাউসের লনে সাংবাদিক বৈঠকে তাঁর দাবি, আফগানিস্তানে আইএসের বিরুদ্ধে যুদ্ধে ময়দানে নামুক ভারতও।

সম্প্রতি কাশ্মীর নিয়ে মধ্যস্থতায় একাধিকবার আগ্রহ প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু, নয়াদিল্লির স্পষ্ট অবস্থান, কাশ্মীর ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। তৃতীয় কোনও পক্ষ এ বিষয়ে নাক গলাতে পারে না। এরই মাঝে, সম্প্রতি, আফগানিস্তানের রাজধানী কাবুল ফের বিস্ফোরণে রক্তাক্ত হয়েছে। এই প্রেক্ষাপটেই হঠাৎই সরব ডোনাল্ড ট্রাম্প।

আইএসের বিরুদ্ধে যুদ্ধ শুধু আমেরিকার নয়। ভারত, পাকিস্তানকেও লড়তে হবে। যুদ্ধে নামতে হবে রাশিয়া, ইরান, ইরাক, তুরস্ককেও। এই সব দেশগুলিকেও আইএসের বিরুদ্ধে লড়তে হবে, মত ট্রাম্পের ।

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান থেকে যে এখনই আমেরিকা সব সেনা প্রত্যাহার করবে না, তা স্পষ্ট করে দিয়েছেন ট্রাম্প। কিন্তু, যে ভাবে তিনি আফগানিস্তানে সন্ত্রাস দমনে ভারতকে এগিয়ে আসার ডাক দিলেন, সেটা কি জি সেভেন সম্মেলনের আগে নয়াদিল্লির উপর চাপ তৈরির কৌশল- প্রশ্ন উঠছে কূটনৈতিক মহলে।

First published: 11:17:12 AM Aug 23, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर