Home /News /international /
Four Days Week: ৩ হাজার কর্মী নিয়ে ৭০ সংস্থা চালু করল চার কর্মদিবসের সপ্তাহ! কোন দেশে এই নিয়ম

Four Days Week: ৩ হাজার কর্মী নিয়ে ৭০ সংস্থা চালু করল চার কর্মদিবসের সপ্তাহ! কোন দেশে এই নিয়ম

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

Four Days Week: মোট ৭০টি কোম্পানির মোট ৩ হাজার ৩০০ কর্মীকে নিয়ে এই বিশেষ পরীক্ষামূলক কর্মপদ্ধতি শুরু করতে চলেছে

  • Share this:

    #লন্ডন: সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি! এই নিয়মেই এবার কর্মদিবস পরিকল্পনা করতে চলেছে ইংল্যান্ড। অর্থাৎ, সপ্তাহে চার দিন কাজ করতে হবে, আর তিন দিন থাকবে অবসর। মোট ৭০টি কোম্পানির মোট ৩ হাজার ৩০০ কর্মীকে নিয়ে এই বিশেষ পরীক্ষামূলক কর্মপদ্ধতি শুরু করতে চলেছে ইংল্যান্ড। সাম্প্রতিক কালে সমীক্ষায় দেখা গিয়েছে, গোটা পৃথিবী জুড়েই চলছে চাকরিতে ইস্তফা দেওয়ার ঢেউ। অনেকেই জীবনের আনন্দের মুহূর্তকে বেছে নেওয়ার কথা ভাবছেন চাকরির অত্যাধিক চাপকে পাশে সরিয়ে রেখে। দরকার হলে কম বেতনের চাকরিতেও যাচ্ছেন তাঁরা। সেই স্ত্রোত আটকাতেই এই ব্যবস্থা বলে মনে করা হচ্ছে।

    মনে করা হচ্ছে, এই পাইলট প্রোগ্রাম হিসাবে এই কর্ম পদ্ধতিটি ছমাসের জন্য কার্যকর থাকবে। তার পর এর লাভ-ক্ষতি বিচার করে দেখবে কোম্পানিগুলি। সেখানে পরিস্থিতি ঠিক মনে হলে তবেই পরবর্তীতে এই কর্মপদ্ধতি চালু থাকছে। ইংল্যান্ডের অর্থ লগ্নি সংস্থা থেকে শুরু করে রেস্তরাঁ, সবই এই নতুন পদ্ধতিতে কাজ করতে শুরু করেছে।

    সংস্থাগুলির পক্ষ থেকে এই পদ্ধতি শুরুর বিষয়ে যা বলা হয়েছে, তার মোটের উপর মূল কথা হল, সংস্থাগুলি দেখতে চায়, এই চার দিনের সপ্তাহে কর্মদিবস শুরু হওয়ার ফলে কর্মচারীদের মধ্যে মানসিক চাপ কমছে কি না। তাঁরা ব্যক্তিগত জীবনে আরও বেশি স্বাচ্ছন্দ্য উপভোগ করছে কি না। পাশাপাশি, এর ফলে কাজের মানের উন্নতি হচ্ছে কি না, এবং অফিসের পরিবেশ ঠিক থাকছে কি না। শুধু ইংল্যান্ডে নয়, স্পেন ও স্কটল্যান্ডেও এই বছরের শেষ থেকে এই চারদিনের কর্মসপ্তাহ চালু হওয়ার কথা রয়েছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: England

    পরবর্তী খবর