হাতিয়ার কাশ্মীর, ড্যামেজ কন্ট্রোলে পাক প্রধানমন্ত্রী ইমরান খান

কূটনৈতিক মহলের মতে, ইমরানের এই মন্তব্য প্রমাণ করছে দিশাহীন পাকিস্তান

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 15, 2019 12:20 PM IST
হাতিয়ার কাশ্মীর, ড্যামেজ কন্ট্রোলে পাক প্রধানমন্ত্রী ইমরান খান
Photo- Video Grab
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 15, 2019 12:20 PM IST

#ইসলামাবাদ: হাতিয়ার কাশ্মীর। ড্যামেজ কন্ট্রোলে ইমরান। পাক বিদেশমন্ত্রী সত্যি ঢাকতে ফের বালাকোটকেই সামনে আনার চেষ্টা করলেন পাক প্রধানমন্ত্রী। বুধবার পাক অধিকৃত কাশ্মীরে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ইমরানের দাবি, কাশ্মীর থেকে তিনশো সত্তর খারিজ নরেন্দ্র মোদির কৌশলগত ভুল।

কাশ্মীর প্রসঙ্গে শূন্য এখন পাকিস্তান। কূটনৈতিক মহলের দাবি, আন্তর্জাতিক মহলে ধাক্কা খেয়ে মঙ্গলবার সত্যি কথাটাই বলে ফেলেছেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি বলেছিলেন, এই কৌশলে কাশ্মীর হাতিয়ার করা সম্ভব নয়। পাক বিদেশমন্ত্রীর সত্যি ঢাকতে এবার ময়দানে নামলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ড্যামেজ কন্ট্রোলে ঘুরপথে সেই যুদ্ধকেই হাতিয়ার করলেন। পাক অধিকৃত কাশ্মীরে স্বাধীনতার অনুষ্টানে বুধবার তাঁর ভাষণে আগাগোড়াই কাশ্মীর। অভিযোগ করলেন, কাশ্মীর থেকে তিনশো সত্তর প্রত্যাহার নরেন্দ্র মোদির কৌশলগত ভুল।

কূটনৈতিক মহলের মতে, ইমরানের এই মন্তব্য প্রমাণ করছে দিশাহীন পাকিস্তান। তাই বারবার উপত্যকায় তিনশো সত্তর খারিজে দিল্লির সিদ্ধান্তে আরএসএসের হাত দেখতে পাচ্ছেন পাক প্রধানমন্ত্রী। নজর টানতে পশ্চিমী দেশগুলিকে উপত্যকার দিকে নজর দিতে বলছেন। আর নিজেকে দাবি করছেন কাশ্মীরিদের উদ্ধারের দূত হিসেবে।

গত সপ্তাহেই কাশ্মীর নিয়ে পাকিস্তানের মৌখিক আবেদন ফিরিয়ে দিয়েছে রাষ্ট্রসংঘ। কিন্তু এবার লিখিত ভাবে নিরাপত্তা পরিষদকে চিঠি দিল ইসলামাবাদ। পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির দাবি, তাঁরা কোনও দ্বন্দ্ব চান না। কিন্তু দিল্লি তাঁদের সংযমকে যেন দু্র্বলতা না ভাবে। এই চিঠিকেও এখন আমল দিতে নারাজ দিল্লি।

First published: 12:20:55 PM Aug 15, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर