corona virus btn
corona virus btn
Loading

উত্তর কোরিয়ায় আমেরিকা মাথা গলালে তৃতীয় বিশ্বযুদ্ধ নিশ্চিত, হবে পরমাণু অস্ত্রের লড়াই!‌

উত্তর কোরিয়ায় আমেরিকা মাথা গলালে তৃতীয় বিশ্বযুদ্ধ নিশ্চিত, হবে পরমাণু অস্ত্রের লড়াই!‌

কিমের মৃত্যু হলে সে দেশের শাসনভার যাবে কিম জং উনের বোনের উপর

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ সম্প্রতি উত্তর কোরিয়ায় প্রশাসক কিম জং উন–এর অসুস্থতার খবর ছড়িয়ে পড়েছে পৃথিবী জুড়ে। বুকে অপরেশন করার পর নাকি সংকটজনক পরিস্থিতি হয়েছে উত্তর কোরিয়ার প্রশাসকের। আর তাতেই বিশ্ব রাজনীতিতে এক ভোলবদলের পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন অনেকে। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে যদি আমেরিকা এখন প্রভাব খাটিয়ে উত্তর কোরিয়াকে বাগে আনতে চায়, তাহলে হিতে বীপরিত হতে পারে। বাঁধতে পাড়ে প্রবল যুদ্ধ। যা হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের সমান। হতে পারে আনবিক লড়াই।

দক্ষিণ কোরিয়ার প্রাক্তন লেফ্টেন্যান্ট জেনারেল চুন ইন–বাম মার্কিন মিলিটারি টাইমসে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন, উত্তর কোরিয়া প্রশাসকের অসুস্থতা সে দেশে এক অদ্ভুত পরিস্থিতির জন্ম দিতে পারে। সেখানে শুরু হতে পারে রাজনৈতিক অস্থিরতা। আর সেটাকে সুসময় ভেবে আমেরিকা আর দক্ষিণ কোরিয়া জোট যদি সে দেশে মাথা গলাতে যায়, তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে মনে করছেন তিনি। তাই তিনি মনে করেন, আমেরিকার উচিত আগ বাড়িয়ে কিছু না করে ময়দান চিনকে ছেড়ে দেওয়া। যদি দরকার হয়, তারাই যা ইচ্ছা করুক। কিন্তু যেই উত্তর কোরিয়ায় যাক, পরিস্থিতি সমস্যার হবেই। বেশি বাড়াবাড়ি করলে বেঁধে যেতে পারে পারমাণবিক লড়াই। শিবিরে ভাগ হয়ে পৃথিবী জুড়ে শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

যদিও, কিমের মৃত্যু হলে সে দেশের শাসনভার যাবে কিম জং উনের বোনের উপর। তাঁকে কতটা সে দেশের সমস্ত শ্রেণির প্রশাসকরা মানবেন, সেটা এখনও স্পষ্ট নয়। যদি না মানেন, তাহলে রাজনৈতিক অস্থিরতা বাড়বে দেশের মধ্যেই। সেক্ষেত্রে জাপান, ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলিকে অনুপ্রবেশের সমস্যায়ও ভূগতে হতে পারে বলে মনে করছেন এই প্রাক্তন সামরিক অফিসার।

Published by: Uddalak Bhattacharya
First published: April 25, 2020, 9:47 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर