বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

বিশ্বের সঙ্গে দেশ আজ মেতেছে আন্তর্জাতিক নৌ দিবস উদযাপনে, কেন এই দিনটি গুরুত্বপূর্ণ?

বিশ্বের সঙ্গে দেশ আজ মেতেছে আন্তর্জাতিক নৌ দিবস উদযাপনে, কেন এই দিনটি গুরুত্বপূর্ণ?

কাকতালীয় হলেও এ ক্ষেত্রে বাণিজ্যে বসতি লক্ষ্মী কথাটা মাথায় এসে যায়। কে না জানে, সেই সুদূর অতীত তো বটেই, বর্তমানেও বিশ্ব বাণিজ্যের অনেক ক্ষেত্রই নৌ পরিবহনের উপরে নির্ভর করে টিকে আছে!

  • Share this:

২৪ সেপ্টেম্বর সারা বিশ্বে পালিত হয় ওয়ার্ল্ড মেরিটাইম ডে বা বিশ্ব নৌ দিবস। এ বিষয়ে বিশদে যাওয়ার আগে খুব স্বাভাবিক ভাবেই একটা প্রশ্ন মাথায় আসে।

সত্যি বলতে কী, ক্যালেন্ডারের বারো মাসের অনেকগুলো তারিখই তো বরাদ্দ হয়ে আছে কোনও না কোনও আন্তর্জাতিক দিবস হিসেবে। যার কয়েকটার সঙ্গে আমাদের পরিচয় খুব ভালো রকমের, কয়েকটা আবার নেহাতই অজানা। আলাদা করে না বললেও চলে- বিশ্ব নৌ দিবস পড়ে এই দ্বিতীয় গোত্রে। অতএব, বিশ্ব নৌ দিবসের গুরুত্ব ঠিক কী, সেটা স্পষ্ট না করলেই নয়!

সহজ ভাবে, এক বাক্যে বললে, আন্তর্জাতিক নৌ যোগাযোগ সারা বিশ্বের অর্থনীতিতে, বিশেষ করে নৌ পরিবহনে তো বটেই, কী প্রভাব ফেলছে, তার গুরুত্ব উদযাপন করাই বছরের প্রায় শেষের দিকের এই বিশেষ দিনটির লক্ষ্য। সাধারণত সেপ্টেম্বর মাসের শেষ বৃহস্পতিবারটাকেই বরাদ্দ করা হয়ে থাকে এই দিন উদযাপনের উদ্দেশে।

কাকতালীয় হলেও এ ক্ষেত্রে বাণিজ্যে বসতি লক্ষ্মী কথাটা মাথায় এসে যায়। কে না জানে, সেই সুদূর অতীত তো বটেই, বর্তমানেও বিশ্ব বাণিজ্যের অনেক ক্ষেত্রই নৌ পরিবহনের উপরে নির্ভর করে টিঁকে আছে!

সে যাই হোক, সংস্কৃতের খতিয়ান করা তো আর আন্তর্জাতিক নৌ সংস্থা বা ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গ্যানাইজেশনের কাজ নয়। তাই বিশ্বে এ বছরে, এই দিনটির থিম হল- 'সাসটেইনেবল শিপিং ফর আ সাসটেইনেবল প্ল্যানেট'। রাষ্ট্র সংঘের 'টেকসই উন্নয়ন'-এর ধারণার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই থিম।

প্রতি বছর ইন্ডিয়ান মেরিটাইম অর্গ্যানাইজেশন একটি করে থিমের কথা ভাবেন দিনটির জন্য। সমুদ্র বা নৌ পরিবহণের সঙ্গে যুক্ত মানুষের জীবনে যা প্রাসঙ্গিক, তেমনই কোনও ভাবনাকে তুলে ধরার চেষ্টা করে আইএমও। ১৯৫৮ এর জেনিভা চুক্তির মধ্যে দিয়ে আইএমও-এর পথ চলা শুরু।

১৯৭৮ সালে প্রথম যে দিন নৌ দিবস উদযাপিত হয়েছিল, সেটা ছিল ১৭ মার্চ। সেই সময় আইএমও-র সদস্য ছিল ২১টি দেশ। এই সংগঠনের বর্তমান সদস্য সংখ্যা ১৬৭। নৌ পরিবহনের সঙ্গে যুক্ত মানুষদের জীবনের নিরাপত্তা, উপকূলবর্তী পরিবেশ রক্ষার মতো বিষয়গুলি সুনিশ্চিত করা হচ্ছে কি না, সেই ব্যাপারে তদারকি করে আইএমও।  ক্রমশ বদলাতে থাকা চারপাশের সঙ্গে তাল মিলিয়ে এই সংক্রান্ত আইন সংশোধন হচ্ছে কি না, তাও খতিয়ে দেখে এই সংগঠন। আইএমও-র সেক্রেটারি জেনারেল কিট্যাক লিম আজকের দিনে বিশেষ বার্তা দিয়ে বলছেন, আন্তর্জাতিক অর্থনীতিতে নৌ পরিবহন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আন্তর্জাতিক বাণিজ্যের ৮০ শতাংশ জলপথেই হয়।

Published by: Uddalak Bhattacharya
First published: September 24, 2020, 5:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर