corona virus btn
corona virus btn
Loading

প্রাণীর বসবাসযোগ্য নতুন গ্রহ কি তাহলে পেয়ে গেল নাসা?‌ দেখুন ভিডিও

প্রাণীর বসবাসযোগ্য নতুন গ্রহ কি তাহলে পেয়ে গেল নাসা?‌ দেখুন ভিডিও

গ্রহটি তাঁর নক্ষত্রের খুব কাছ দিয়ে অক্ষরেখা বরাবর প্রদক্ষিণ করে। তাই এই গ্রহে বছর মাত্র সাড়ে উনিশ দিনে হয়।

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ কতদিন ধরেই মানুষ দূরবীনে চোখ রেখে বসে আছে, নতুন গ্রহ বা অন্য গ্রহের প্রাণীদের সন্ধানে। সেই দিকেই আরও একধাপ এগিয়ে গেল নাসা। কেপলার টেলিস্কোপের মাধ্যমে সন্ধান পাওয়া গেল নতুন গ্রহের। যে গ্রহের নাম দেওয়া হয়েছে ‘‌কেপলার ১৬৪৯সি’‌।

বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর থেকে এই গ্রহের আকার ১.‌০৬ গুন বড়। গ্রহের রং লাল। পৃথিবী থেকে প্রায় ৩০০ আলোকবর্ষ দূরে এক অন্য নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরে চলেছে এই গ্রহ। পৃথিবীর থেকে সূর্যের দূরত্ব যত, এই গ্রহের থেকেও মূল নক্ষত্রের দূরত্ব তার চেয়ে কম। পৃথিবীতে যতটা আলো এসে পৌঁছায়, এই গ্রহে তাঁর নক্ষত্রের থেকে সেই আলোর বিচারে ৭৫ শতাংশ আলো এসে পৌঁছায়। মানে এই গ্রহের জলবায়ুগত পরিস্থিতি কিছুটা পৃথিবীর মতোই।

তবে এই গ্রহের রং লাল। মনে করা হচ্ছে, পাথুরে প্রকৃতির জন্যই এই গ্রহের রং লাল দেখা যাচ্ছে। তবে আলো ও আকার দেখে মনে হচ্ছে, এই গ্রহে জল থাকলেও থাকতে পারে। কারণের নক্ষত্রের দূরত্ব ও আলোর কারণে এখানে উষ্ণতা কিছুটা পৃথিবীর মতোই। তবে এটি ‘‌রেড ডর্ফ’‌ ধরনের নক্ষত্রের মণ্ডলে বাস করে। এই ধরনের নক্ষত্র হঠাৎ করে নানা কারণে গ্রহের পরিবেশ প্রাণধারণের জন্য কঠিন করে তুলতে পারে। তবে এর নক্ষত্রের আকার ছোট। গ্রহটি তাঁর নক্ষত্রের খুব কাছ দিয়ে অক্ষরেখা বরাবর প্রদক্ষিণ করে। তাই এই গ্রহে বছর মাত্র সাড়ে উনিশ দিনে হয়।

দেখে নিন এই ভিডিওটি.‌.‌.‌

First published: April 17, 2020, 12:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर