দাউ দাউ করে জ্বলছে সোনার খনি! মৃত ২

Representative Image of Gold mine

চলতি বছরের জানুয়ারি মাসেই শ্যানডং প্রদেশে আরও একটি সোনার খনিতে অগ্নিকাণ্ডর খবর প্রকাশ্যে এসেছিল।

  • Share this:

#বেজিং: সরকার থেকে সতর্ক করা হয়েছিল বার বার। নিতে বলা হয়েছিল যথাযথ সুরক্ষার ব্যবস্থা। কিন্তু কার্যত দেখা যাচ্ছে যে সে কথায় কান দেওয়ার দরকার বোধ করছে না পূর্ব চিনের সোনার খনিগুলি। তারই ফল দিতে হয়েছে৷  একটি সোনার খনি এবার ভয়াবহ অগ্নিকাণ্ডের কবলে পড়েছে বলে জানা গিয়েছে।

সংবাদসংস্থা Reuters এবং Xinhua সূত্রে খবর, পূর্ব চিনের শ্যানডং প্রদেশের ইয়ানতাই শহরের একটি সোনার খনিতে বুধবার আগুন লেগেছে। চাওজিআওয়া নামের ওই সোনার খনিতে একটি যন্ত্রমাধ্যমে খননকার্য চলার সময়ে বিস্ফোরণ ঘটেছে এবং সেই থেকে আগুন লেগেছে বলে জানা গিয়েছে। এই ভয়াবহ অগ্নিকাণ্ডে ঘটনাস্থলেই দুই কর্মীর মৃত্যু হয়েছে, এখনও পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী ৪ জন আটকে পড়েছেন খনিতে। তাঁদের উদ্ধারের জন্য চেষ্টা চলছে।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাসেই শ্যানডং প্রদেশে আরও একটি সোনার খনিতে অগ্নিকাণ্ডর খবর প্রকাশ্যে এসেছিল। সেই অগ্নিকাণ্ডে প্রাণ হারান ১০ জন কর্মী। তার পর থেকেই সরকাকের তরফে যাবতীয় সুরক্ষাবিধি অবলম্বন করে কাজ চালানোর নির্দেশ দেওয়া হয়। কিন্তু চাওজিআওয়া খনির দুর্গটনা প্রমাণ করে দিল যে পরিস্থিতি বিন্দুমাত্র উন্নতি হয়নি।

Published by:Pooja Basu
First published: