corona virus btn
corona virus btn
Loading

সাহারা থেকে ধেয়ে আসছে ধুলো ঝড় ‘‌গডজিলা’‌, আকারে এত বড় ঝড় দেখেনি পৃথিবী

সাহারা থেকে ধেয়ে আসছে ধুলো ঝড় ‘‌গডজিলা’‌, আকারে এত বড় ঝড় দেখেনি পৃথিবী

ইতিমধ্যে নাকি পাঁচ হাজার মাইল পেরিয়ে মেক্সিকোতে এসে পৌঁছে গিয়েছে এই ঝড়টি।

  • Share this:

#‌ওয়াশিংটন:‌ নাসার উপগ্রহ চিত্রে আগেই ধরা পড়েছিল, সাহারা মরুভূমি থেকে ধুলোর ঝড় ধেয়ে আসছে আমেরিকার দিকে। এবার সেই ঝড়ের আকার–প্রকার নিয়ে উঠে আসছে একের পর এক ভয়ানক তথ্য। ফোর্বস পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এই ঝড় সামান্য সময়ে নজরে পড়া কোনও ধুলো ঝড়ের মতো নয়। আকারে অনেক বড়। শেষ ৫০ বছরে এমন ঝড়ের প্রকোপে পড়েনি পৃথিবী। তাই এই ঝড়ের নাম দেওয়া হয়েছে গডজিলা।

যেভাবে সমুদ্র থেকে মাথা উঁচু করে দানবীয় প্রাণীকে সেলুলয়েডের পর্দায় শহর ধ্বংস করতে দেখেছিল বিশ্ব, এই ঝড়ও কী তেমন?‌ ধ্বংসলীলা না চালালেও কেউ কেউ বলছেন এই ধুলোর মেঘে ঢেকে যেতে পারে আকাশ যাতে দিনের বেলায় রাত নামতে পারে শহরে। এই ধুলো ঝড়ের দৈর্ঘ্য হতে পারে ৩৫০০ মাইল থেকে ৫৬০০ মাইল পর্যন্ত। এই ধুলো ঝড়ের সরকারি নাম দেওয়া হয়েছে গডজিলা।

ইতিমধ্যে নাকি পাঁচ হাজার মাইল পেরিয়ে মেক্সিকোতে এসে পৌঁছে গিয়েছে এই ঝড়টি। ইন্টারন্যাশনাল স্পেশ স্টেশনের ট্যুইটার হ্যান্ডেলে একটি ছবি শেয়ার করা হয়েছে যেখানে স্পষ্টই দেখা যাচ্ছে এই বিশাল ঝড়ের বিস্তৃতি। বলা হয়েছে, দক্ষিণ পশ্চিম আমেরিকায় এই বিশাল ধুলোর ঝড় মেঘের মতো এসে হাজির হবে। বারবার সতর্ক করা হয়েছে, সাধারণ ধুলো ঝড়ের মতো এটি নয়।

Published by: Uddalak Bhattacharya
First published: June 26, 2020, 7:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर