Home /News /international /
৮০ বছরের পুরনো জার্মান যুদ্ধ জাহাজের সন্ধান মিলল নরওয়ের উপকূলে !

৮০ বছরের পুরনো জার্মান যুদ্ধ জাহাজের সন্ধান মিলল নরওয়ের উপকূলে !

Representative Image

Representative Image

৮০ বছর পর সম্প্রতি নরওয়ে সমুদ্র উপকূলে খুঁজে পাওয়া গেল সেই জাহাজের কঙ্কাল।

  • Share this:

    #বার্লিন: ১৯৪০, জার্মান আক্রমণে বিধ্বস্ত ইউরোপ। নরওয়ে উপকূলে হানা দিয়েছিল জার্মান যুদ্ধ জাহাজ কার্লসরুহে। ইতিহাসের পাতা থেকে জানা যায় ব্রিটিশ আক্রমণে জার্মান জাহাজটি সমুদ্রে তালিয়ে যায়। কিন্তু সেটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়নি। ৮০ বছর পর সম্প্রতি নরওয়ে সমুদ্র উপকূলে খুঁজে পাওয়া গেল সেই জাহাজের কঙ্কাল।

    নরওয়ে পাওয়ার গ্রিড অপারেটর স্ট্যাটনেট ও সমুদ্র প্রত্নতত্ত্ববিদদের কাছ থেকে জানা যাচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া জাহাজটির ছবি ও কাঠামোটির সোনার স্ক্যান করে সেটিকে শনাক্ত করা গিয়েছে। জাহাজটির প্রথম সন্ধান পাওয়া যায় ২০১৭ সালে, সমুদ্রের তলা দিয়ে যাওয়া একটি কেবলের কাছে। ১৯৭৭ থেকে কাজ করে চলা ওই কেবলটির ১৫ মিটার দূরে পাওয়া যায় জাহাজটির ধ্বংসাবশেষ। কেবলটি ছিল ডেনমার্ক ও নরওয়ের মধ্যে সংযোগ রক্ষাকারী কেবল।

    ১৯২০ সালে নির্মিত জাহাজটি পরবর্তীকালে নাৎসি জার্মানির নৌবাহিনীর অঙ্গ হয়ে ওঠে। ১৯৪০ সালের এপ্রিল মাসে জাহাজটি নরওয়ে আক্রমণের জন্য কাজে লাগানো হয়। এরপর জাহাজটি যখন দক্ষিণ নরওয়ের ক্রিস্টিয়ানস্যান্ড থেকে ফিরে আসছিল তখনই ব্রিটিশ আক্রমণের মুখে পড়ে। যাত্রা শুরুর কিছুক্ষণের মধ্যে ব্রিটিশ সাবমেরিন থেকে ছোঁড়া টর্পেডোর আঘাতে জাহাজটি ডুবতে থাকে। দ্রুত খালি করে দেওয়া জাহাজটি। সমুদ্রের ৪৯০ মিটার তলায় ও উপকূল থেকে ১৩ ন্যটিকাল মাইল (২৪ কিমি) দূরত্বে পাওয়া যায় জাহাজটিকে।

    স্ট্যাটনেট ও তাঁর সঙ্গীরা ডুবে যাওয়া জাহাজটির বিভিন্ন অংশের ছবি তুলে আনেন। ধ্বংসাবশেষটির সোনার স্ক্যান করার ফলে সেটিকে শনাক্ত করতে সুবিধা হয়। এরপর এই ছবিগুলো প্রথম সম্প্রচারিত হয় নরওয়েজিয়ান পাবলিক ব্রডকাস্টার এনআরকের মাধ্যমে।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: German Warship

    পরবর্তী খবর