Home /News /international /
Omicron in France: একদিনে এক লক্ষের বেশি আক্রান্ত, ফ্রান্স বুঝল ওমিক্রনের দাপট! ভারতবাসী শুনছে কি?

Omicron in France: একদিনে এক লক্ষের বেশি আক্রান্ত, ফ্রান্স বুঝল ওমিক্রনের দাপট! ভারতবাসী শুনছে কি?

ভয়াবহ অবস্থা ফ্রান্সে

ভয়াবহ অবস্থা ফ্রান্সে

Omicron in France: করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময়ও যা ঘটেনি, ওমিক্রনের দাপটে তাই হল ফ্রান্সে।

  • Last Updated :
  • Share this:

#প্যারিস: ফের বিশ্বজুড়ে মাথা চাড়া দিচ্ছে করোনাভাইরাস। করোনা নতুন ধরন ওমিক্রন (Omicron) তাণ্ডব চালাতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশে। আর সেই সূত্রেই গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ১ লাখ ৪ হাজার ৬১১ জন আক্রান্ত হয়েছেন এই মারণ ভাইরাসে। যা এখনও পর্যন্ত ফ্রান্সে রেকর্ড। করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময়ও যা ঘটেনি, ওমিক্রনের দাপটে তাই হল ফ্রান্সে।

স্বাভাবিক কারণেই ফ্রান্সের করোনা সংক্রমণের এই পরিস্থিতি নিয়ে চিন্তিত সে দেশের সরকার। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ও তার সরকারের আধিকারিকরা কীভাবে এই পরিস্থিতি মোকাবিলা করা যায়, তা নিয়ে প্রতিনিয়ত বৈঠক করে চলেছেন। বলা বাহুল্য, ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের সিংহভাগের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্টে শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে মৃত্যু হয়েছে ৮৪ জনের।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় বিশ্বের শীর্ষ দশ দেশের মধ্যে এই মুহূর্তে ফ্রান্সের অবস্থান সপ্তম। সে দেশে এর আগে গত শুক্রবার (২৪ ডিসেম্বর) ৯৪ হাজার ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। ওই সময়ে মারা গিয়েছিলেন ১৬৭ জন।

আরও পড়ুন: 'আরও পাঁচটি গেল মনে হচ্ছে', BJP-কে বিঁধে বিস্ফোরক বাবুল সুপ্রিয়! গেরুয়া শিবিরে ঝড়

এদিকে, ক্রিসমাস উপলক্ষে শনিবার পোপ ফ্রান্সিস দরিদ্রদের জন্য ভ্যাকসিন এবং সবার জন্য স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করতে আহ্বান জানিয়েছেন। করোনা মহামারী থেকে মুক্তির জন্য প্রার্থনা করে তিনি বলেন, গরিবদের প্রতি মানুষের উদাসীন আচরণ ঈশ্বরকে অসন্তুষ্ট করে। সবাইকে আলোকসজ্জার পেছনে থাকা অন্ধকারের দিকেও মনোযোগ দিতে হবে।

আরও পড়ুন: বড়দিনের সকালে সেন্ট পলস ক্যাথিড্রালে মারাত্মক ঘটনা, দাউদাউ আগুন তরুণীর চুলে!

তবে ওমিক্রনে সবচেয়ে বেশি প্রভাবিত ব্রিটেন। সেখানে প্রতিদিন আক্রান্তের নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে। এমনকী একদিনে ১ লাখ ২০ হাজার করোনা শনাক্ত হয়েছে ব্রিটেনে। ফলে হুহু করে বাড়ছে ভয়, ভীতি আর শঙ্কা। প্রতিদিনিই ব্রিটেনে আগের সব রেকর্ড ভাঙছে করোনা। ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। দীর্ঘ হচ্ছে মৃত্যু-মিছিল। ব্রিটেনে সবশেষ একদিনে কোভিড আক্রান্ত হয়েছেন ১ লাখ ২০ হাজারের বেশি। যা সে দেশে একদিনে আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড। দেশটিতে এখন পর্যন্ত করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন ২৩ হাজারের বেশি মানুষ। ব্রিটিশ স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বড়দিনের পর এই সংখ্যা কয়েক গুণ ছাড়িয়ে যেতে চলেছে।

শুধু ব্রিটেন নয়, ইউরোপ সহ বিশ্বের অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, এখনও পর্যন্ত ১১০টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। কয়েকটি দেশে গোষ্ঠী সংক্রমণ ছড়িয়ে পড়ায় দুই থেকে তিন দিনের মধ্যে ওমিক্রন আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Published by:Suman Biswas
First published:

Tags: France, Omicron