বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

সোনার মতো রং, গায়ে লাল-বাদামি ডোরা, চিনের চিড়িয়াখানায় জন্ম নিল দুর্লভ গোল্ডেন টাইগার, দেখুন ভিডিও!

সোনার মতো রং, গায়ে লাল-বাদামি ডোরা, চিনের চিড়িয়াখানায় জন্ম নিল দুর্লভ গোল্ডেন টাইগার, দেখুন ভিডিও!
Video grab of four golden tiger cubs. (Credit: Twitter/ @PDChina)

এই চার বাঘের যে ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, তা বলেই দিচ্ছে যে তারা আছে মহা ফূর্তিতে!

  • Share this:

#বেজিং: এক যে ছিল বাঘ! সৌভাগ্যের বিষয়, এই অতীত ক্রিয়াপদ ব্যবহারের হাত থেকে আপাতত আমরা রক্ষা পেয়েছি! চিনের পূর্ব ঝেঝিয়াং প্রদেশের তাইহু লেক লংমন্ট প্যারাডাইস অ্যামিউজমেন্ট পার্কের অধীনে যে চিড়িয়াখানা রয়েছে, সেখানে গত মাসের ১৯ তারিখে জন্ম নিয়েছে সারা বিশ্বে রীতিমতো দুর্লভ চার বেঙ্গল টাইগার শাবক!

এই জায়গায় এসে একটু ছোট করে বাঘসুমারির বিষয়টা সেরে নিলে মন্দ হয় না। খুব বিস্তারিত কোনও পরিসংখ্যানের মধ্যে না গিয়েও এটা বলা যায় যে পৃথিবীর বিপন্ন বন্যপ্রাণ তালিকায় বাঘেরা অনেক দিনই হল জায়গা করে নিয়েছে। চলতি বছরের জুলাই মাসে আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসে যে সমীক্ষা পেশ করা হয়েছিল, তা বলছে যে আপাতত দেশের ৫০ অভয়ারণ্যে মাত্র ২,৯৬৭টি বাঘ কোনও মতে নিজের অস্তিত্ব বাঁচিয়ে রাখতে সক্ষম হয়েছে! এ হেন পরিস্থিতিতে এই সোনালি বাঘের জন্ম বিশেষ ভাবে উল্লেখের দাবিদার। কেন না, অভিযোজনের পথ ধরে আর জিনগত পরিবর্তনের ফলে এ রকম গায়ের রং নিয়ে বাঘ বড় একটা জন্মায় না। সেই কারণেই এ হেন গোল্ডেন টাইগার পৃথিবীর বিস্ময়! সোনালি রং, সঙ্গে লাল আর বাদামি ডোরা- এদের এক ঝলক দেখলেই চোখ জুড়িয়ে যায়!

মুশকিল হল এই যে সাধারণ বাঘের সংখ্যা যদি এত কম হয়, তা হলে সোনালি বাঘের সংখ্যা আরও কম তো হতেই হবে! এই জন্যই প্রাণিবিদরা জায়ান্ট পান্ডার চেয়েও এদের বেশি বিপন্ন এবং লুপ্তপ্রায় বলে ঘোষণা করেছেন। জায়ান্ট পান্ডার চেয়ে এই সোনালি বাঘ ৬২ গুণ বেশি পরিমাণে বিরল- এমনটাই বলছেন তাঁরা!

সেই জায়গা থেকে চিনের এই চিড়িয়াখানায় মোট তিন বাঘিনী আর এক বাঘের জন্ম নিঃসন্দেহে পশুপ্রেমীদের মনে আনন্দের সঞ্চার করবে। খবর বলছে যে এখন তাদের বয়স হল ঠিক গুণে গুণে ১৫ দিন! কাজেই চিড়িয়াখানা কর্তৃপক্ষ একটু বেশিই আদর-যত্নে চোখে চোখে রাখছেন তাদের। তাঁরা জানিয়েছেন যে শুধু বিরল প্রজাতি বলে এই যত্ন নেওয়া হচ্ছে না। এদের মা-বাবার সন্তানজন্মের অভিজ্ঞতা এই প্রথম, কাজেই সন্তানের দেখভাল কী ভাবে করতে হয় সেই বোধও কম! তবে এই চার বাঘের যে ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, তা বলেই দিচ্ছে যে তারা আছে মহা ফূর্তিতে!

Published by: Siddhartha Sarkar
First published: November 3, 2020, 10:24 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर