রহস্যে ঘেরা কিম জং–উন

রহস্যে ঘেরা কিম জং–উন
File Photo

কিম জং উন। ২০১৭-য় ডোনাল্ড ট্রাম্পের পর সব থেকে বেশি কাঁপুনি ধরিয়েছে এই নামটা।

  • Share this:

#উত্তর কোরিয়া: কিম জং উন। ২০১৭-য় ডোনাল্ড ট্রাম্পের পর সব থেকে বেশি কাঁপুনি ধরিয়েছে এই নামটা। কিম যদি জিম্বাবোয়ের রবার্ট মুগাবে, বা লিবিয়ার মুয়াম্মর গদ্দাফির মতো নিছকই একজন স্বৈরাচারী শাসক হতেন তাহলে হয়ত নিজের দেশের বাইরে তাঁকে নিয়ে কেউ এত ভাবতেন না। সমস্যা হল, কিমের একটা বিশ্বদর্শন আছে। আর সেই বিশ্বদর্শনের সবটাই জুড়ে রয়েছে যুদ্ধোন্মাদনা।

উত্তর কোরিয়ার এই নেতা কতটা রহস্যে মোড়া তার একটাই উদাহরণ যথেষ্ট। সরকারিভাবে কিমের দু’টো জন্মদিন। তিনটে আলাদা জন্ম সাল। দু’টো আলাদা জন্ম মাস। ১৩০ কেজি ওজনের রাষ্ট্রনায়কের হাইপারটেনশন ও ডায়েবেটিস আছে। তবে সেই চাপটা তিনি দেশের লোকের উপরই দিয়ে রাখেন। কিমের জামানায় কবে কখন কার গর্দান যাবে কেউ জানে না।

কুয়ালালামপুর বিমানবন্দরে নিজের সৎভাইকে নার্ভগ্যাস দিয়ে খুন করানো কিমের অসম্ভব নয় কিছুই। কম্পিউটার গেমস আর বাস্কেটবলের অন্ধ ভক্ত কিমের কাছে যুদ্ধটাও বেশ রোমাঞ্চকর খেলা। তাই গত একবছরে নিয়মিত প্রায় প্রতি মাসে একটি করে মিসাইল পরীক্ষা করেছেন তিনি। আর ক্রমাগত দিয়ে গিয়েছেন আমেরিকাকে নিশ্চিহ্ন করার হুমকি।

মার্কিন কিংবদন্তি বাস্কেটবলার মাইকেল জর্ডনের অন্ধভক্ত কিম। আরও অনেক বিষয়েই আমেরিকান ব্যাপারটা তার পছন্দ। বিশেষ করে পপ কনসার্ট। অথচ, সেই আমেরিকাতেই পরমাণু হামলা চালাতে একরকম সংকল্প করে ফেলেছেন কিম। মুখে যাই দাবি করুন, এখনও আমেরিকার ভূ-খণ্ডে আঘাত করার মতো দূরপাল্লার ক্ষেপনাস্ত্র কিমের হাতে নেই। কিন্তু মার্কিন ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরাই বলছেন ২০১৮তেই সেই শক্তি হাতে আসবে উত্তর কোরিয়ার। তারপর? অতঃকিম, জানেন শুধু কিম-ই।

First published: 03:18:08 PM Dec 27, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर