বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

বেজসকে পিছনে ফেলে বিশ্বের শীর্ষ ধনীতম ব্যক্তি এখন এলন মাস্ক

বেজসকে পিছনে ফেলে বিশ্বের শীর্ষ ধনীতম ব্যক্তি এখন এলন মাস্ক

গত বছরের শীর্ষ ধনী অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজসকে সরিয়ে এই স্থান দখল করলেন তিনি

  • Share this:

#ওয়াশিংটন: বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি হলেন টেসলা ও স্পেসএক্স’র মালিক এলন মাস্ক। বর্তমানে তাঁর মোট সম্পদের পরিমাণ ১৮ হাজার ৫০০ কোটি (১৮৫ বিলিয়ন) ডলার। গত বছরের শীর্ষ ধনী অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজসকে সরিয়ে এই স্থান দখল করলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো এ খবর জানিয়েছে।

২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া এলন মাস্কের সম্পদের পরিমাণ বেড়ে চলেছে লাফিয়ে৷ তা এখন দাঁড়িয়েছে ১৬০ বিলিয়ন ডলারে। জানা গিয়েছে, টেসলার ইলেক্ট্রিক কারের চাহিদাই এই সম্পদ বৃদ্ধির বড় কারণ। এই ঘটনা ইতিহাসে নজিরবিহীন বলে মত বিশেষজ্ঞদের। গত এক বছরে ক্রমাগত বিপুল পরিমাণ লাভ করেছে এই গাড়ি সংস্থা। যার জেরেই মার্ক জুকেরবার্গ, জেফ বেজোসের মতো ধনকুবেরদেরকেও পিছনে ফেলেছেন এলন ।

২০১৭ সাল থেকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ছিলেন জেফ বেজস। তাঁর বর্তমান সম্পদের পরিমাণ ১৮ হাজার ৪০০ কোটি ডলার। মাত্র দেড় বছর আগে টেসলার শেয়ারের মূল্য কমে যাওয়াতে বড় ধরনের লোকসানের মুখে পড়তে হয়েছিল। এর ফলে আইনি ও নিয়ন্ত্রকদের পক্ষ থেকে মাস্কের নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু গত বছর টেসলার শেয়ারের দাম বেড়ে যায় ৯ গুণ। ধীরে ধীরে আর্থিকভাবে শক্তিবৃদ্ধি করতে থাকে টেসলা। ২০২০ সালের শুরুতে মাস্কের সম্পদের পরিমাণ ছিল ২ হাজার ৭০০ কোটি ডলার এবং তখন তিনি শীর্ষ ৫০ জন ধনী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছিলেন।

জুলাই মাসে ওয়ারেন বাফেটকে সরিয়ে বিশ্বের সপ্তম শীর্ষ ধনী হন মাস্ক। এরপর তিনি বিল গেটসকেও ছাড়িয়ে হয়ে যান । যিনি এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি। গত বছর তিনি যে সম্পদ অর্জন করেছেন তা মাইক্রোসফটের মালিকের ১৩ হাজার ২০০ কোটি ডলারের সম্পদের চেয়ে বেশি।

গত মাত্র এক বছরে তাঁর সম্পত্তির পরিমাণ ১৫০ বিলিয়ন বৃদ্ধি পেয়েছে। গত এক বছরে তাঁর কোম্পানি টেলসা মাত্র ৫ লক্ষ গাড়ি তৈরি করেছে যা ফোর্ড বা জেনারেল মোটরস প্রতি বছর যে সংখ্যক গাড়ি উৎপাদন করে তার কাছে কিছুই নয়৷ তবে আগামী দিনে উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা নিয়েছেন তাঁরা।

Published by: Simli Dasgupta
First published: January 8, 2021, 2:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर